TRP কেলেঙ্কারি: এবার পুলিশের জালে খোদ BARC প্রাক্তন শীর্ষকর্তা

পুনের রাজগড় থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ।

ab2d13fddeeaba91df37dc1a9a1d7648

নয়াদিল্লি: বিগত কয়েক মাস ধরে টিআরপি কেলেঙ্কারি নিয়ে দেশজুড়ে তোলপাড়। রিপাবলিক টিভি সহ আরো কয়েকটি সংবাদমাধ্যমকে কাঠগড়ায় তোলা হয় এই ঘটনায়। গ্রেফতার করা হয় একাধিক জনকে। এবার এই ঘটনায় আরো কড়া পদক্ষেপ করল মুম্বই পুলিশ। গ্রেফতার করা হলেও ব্রডকাস্ট অডিয়েন্সেস রিসার্চ কাউন্সিল বা বার্কের প্রাক্তন সিইও পার্থ দাসগুপ্তকে। পুনের রাজগড় থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে মুম্বই পুলিশ।

প্রায় মাস দুয়েক ধরে টিআরপি কেলেঙ্কারি নিয়ে একের পর এক চাঞ্চল্যকর খবর বেরিয়ে আসছে। এই ঘটনায় ইতিমধ্যেই রিপাবলিক নেটওয়ার্কসহ তিনটি বৈদ্যুতিন সংবাদমাধ্যমের বিরুদ্ধে ইআরপি নিয়ে কারসাজি করার অভিযোগ উঠেছে। গ্রেফতার হয়েছেন রিপাবলিক টিভির সিইও বিকাশ খানচান্দানিও। তিনি পরবর্তীকালে জামিন পেয়ে গেলেও তিনি টিআরপি মামলায় বেশ ভালরকম তদন্তমূলক পদক্ষেপ নিয়েছে মুম্বই পুলিশ। খোদ মুম্বই পুলিশের কমিশনার দাবি করেছিলেন, রিপাবলিক সহ বেশকিছু সংবাদমাধ্যম মোটা অর্থের বিনিময় টিআরপি কিনছে। এই প্রসঙ্গে জানা গিয়েছিল মুম্বইয়ের বেশ কিছু এলাকায় স্থানীয় বাসিন্দাদের টাকা দিয়ে নির্দিষ্ট চ্যানেল চালিয়ে রাখতে বলা হত। যদিও মুম্বাই পুলিশের বিরুদ্ধে মানহানির মামলা করার হুঁশিয়ারি দিয়েছিল রিপাবলিক টিভি কর্তৃপক্ষ। পরবর্তীকালে এই পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি তাদের।

প্রসঙ্গত, টিআরপি বা টেলিভিশন রেটিং পয়েন্ট কোনও চ্যানেল বা অনুষ্ঠানের জনপ্রিয়তা নির্ধারণ করে। কোন চ্যানেল কত মানুষ দেখছেন বা কোন অনুষ্ঠান সবচেয়ে বেশি জনপ্রিয়তা পাচ্ছে তা নির্ধারণ করে এই রেটিং। উল্লেখ্য, রিপাবলিক টিভি সহ তিনটি খবরের চ্যানেলের বিরুদ্ধে টিআরপি কারচুপির অভিযোগ উঠেছে। প্রায় ৩২ হাজার কোটি টাকার বিজ্ঞাপন লেনদেন হয় এই রেটিংয়ের মাধ্যমে৷এই কাণ্ডে এখনও পর্যন্ত মোট ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মুম্বই পুলিশের কমিশনার দাবি করেছিলেন, সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর প্রচুর মিথ্যে খবর ছড়িয়েছে। সেই মিথ্যে খবর ছড়ানোর তদন্ত করতে গিয়েই উঠে এসেছে এই টিআরপি বাড়িয়ে দেখানোর বিষয়টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *