‘লোকাল ফর গ্লোবাল’-এর ডাক প্রধানমন্ত্রীর, IIM সম্বলপুর ক্যাম্পাস উদ্বোধন মোদীর

ভিডিওর মাধ্যমে সম্বলপুরের এই ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওড়িশার রাজ্যপাল গণেশি লাল, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল সহ প্রমুখ।

d9675cafcfcb92ffb25c5cf874787d94

 

নয়াদিল্লি: এতদিন আত্মনির্ভর ভারত গড়ার পক্ষে সওয়াল তুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডাক দিয়েছেন ভোকাল ফর লোকালের। এবার অনলাইনের মাধ্যমে ওড়িশায় IIM সম্বলপুরের নতুন ক্যাম্পাস উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডাক দিলেন লোকাল ফর গ্লোবালের।  ভিডিওর মাধ্যমে সম্বলপুরের এই ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওড়িশার রাজ্যপাল গণেশি লাল, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল সহ প্রমুখ।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারতবর্ষে যে আন্তর্জাতিক মানের সংস্থার উন্নতিকরণ চলছে তা সকলের কাছে উদাহরণ রাখছে। আজকের স্টার্টআপ কালকের আন্তর্জাতিক মানের সংস্থা। এই ধরনের সংস্থার উপযুক্ত নিয়ন্ত্রণকারী এবং নির্দেশনার প্রয়োজন রয়েছে যা ভবিষ্যতে সংস্থাগুলিকে আরও উন্নত করে তুলবে। মোদীর কথায়, ‘ব্র্যান্ড ভারত’কে আন্তর্জাতিক মঞ্চে উন্নীত করতে হবে এটাই সকলের দায়িত্ব। এই প্রতিষ্ঠান সঙ্গে যারা জড়িত তাদের ক্রমাগত উন্নতির স্বার্থে কাজ করে যেতে হবে এবং সমস্ত রকমের বাধা বিপত্তি কাটিয়ে উঠতে হবে। প্রধানমন্ত্রী আরও বলেন, লোকাল ফর গ্লোবালের বাস্তবায়নের জন্য দরকার পড়ুয়াদের উদ্যোগ এবং তাদের নতুন চিন্তাধারা। এই দেশে ২০ টি IIM রয়েছে, তার মানে ট্যালেন্টের কোন শেষ নেই। আত্মনির্ভর ভারত গড়তে এটাই সবচেয়ে বড় সাহায্য হতে পারে। 

 

এর আগে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে যোগ দিয়েও আত্মনির্ভর ভারত গড়ার পক্ষে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবীন্দ্রনাথ ঠাকুর প্রসঙ্গে বলেছিলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ্বভারতী ভারতকে আত্মনির্ভরতার বার্তা দেয়। তাঁর চিন্তা, দর্শন এবং পরিশ্রমের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্বপ্ন সফল করার চেষ্টা প্রতিমুহূর্তে করে চলেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। মোদীর কথায়, রবীন্দ্রনাথ যে আত্মনির্ভর ভারতের চিত্র ভেবেছিলেন তার বিশ্বকে বিপুলভাবে সুবিধা দিত। রবীন্দ্রনাথ সম্পর্কে কথা বলতে গিয়ে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, ভারতের আত্মনির্ভর হওয়ার পথিকৃৎ গুলো বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ভারতের বিকাশ এবং তার আত্মনির্ভরতার জন্ম এই বিশ্বভারতী থেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *