কেন্দ্র অনুমতি দিলে হাজার টাকায় ভ্যাকসিন, জানাল সিরাম ইনস্টিটিইট

করোনা টিকা নিয়ে ড্রাগ নিয়ন্ত্রকের কাছ থেকে অনুমোদন পেয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তাদের কোভিশিল্ড ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে সরকার। এবার সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল সরকার খুচরা বিক্রির অনুমতি দিলে বাণিজ্যিকভাবে ডোজ প্রতি এক হাজার টাকায় টিকা পাওয়া যাবে। সংস্থার প্রধান আদার পুনাওয়ালা একথা বলেছেন।

6dcb90a307c5efd1b335631e684c2d26

 

নয়াদিল্লি: করোনা টিকা নিয়ে ড্রাগ কন্ট্রোলের কাছ থেকে অনুমোদন পেয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তাদের কোভিশিল্ড ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে সরকার। এবার সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল, সরকার খুচরা বিক্রির অনুমতি দিলে বাণিজ্যিকভাবে ডোজ প্রতি এক হাজার টাকায় টিকা পাওয়া যাবে। সংস্থার প্রধান আদার পুনাওয়ালা একথা বলেছেন।

তিনি জানিয়েছেন, “আমরা প্রথম একশো মিলিয়ন ডোজ ২০০ টাকায় দিয়ে দিচ্ছি। তারপরে টেন্ডারিং হবে এবং তারপরে বিভিন্ন দাম পাওয়া যাবে। তবে আমি এটুকু বলতে পারি আমরা সরকারকে যা কিছু দিই না কেন, তারা এটি ভারতের জনগণকে বিনামূল্যে সরবরাহ করতে চলেছে। পরে আমরা যখন এটি বেসরকারী বাজারে বিক্রি করব তখন এমআরপি শট প্রতি ১ হাজার টাকা হতে চলেছে। ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োজন। সুতরাং মোট ব্যয় হবে ২ হাজার টাকা।”

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মার মেজর অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে সিরাম ইনস্টিটিউট এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল করেছিল। যাতে ঝুঁকি ছিল বিশাল। এখন এই ভ্যাকসিনের ৫ মিলিয়ন ডোজ উপলব্ধ রয়েছে। সিরাম ইনস্টিটিউটের প্রধান বলেছেন, “আমরা প্রত্যাশা করছি যে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। তার পরে খুব দ্রুত এর রোলআউট হবে। আমাদের আশা আগামী এক মাসে বা দেড় মাসের মধ্যে ৭০ থেকে ৮০ মিলিয়ন ডোজ পৌঁছে যাবে।”

সংস্থাটি বলেছে যে মার্চ নাগাদ এটি তার মাসিক আউটপুট দ্বিগুণ করতে পারে। তবে বেসরকারী বাজারে ভ্যাকসিনের প্রাপ্যতা সরকার বিধিনিষেধ কতটা সহজ করছে তার উপর নির্ভর করবে। পুনাওয়ালা বলেছেন, এটিরও অর্থ এই যে “আজ যে কোনও সাধারণ নাগরিক যিনি এটি কিনতে চান বা এতে অ্যাক্সেস পেতে চান বা কোনও কর্পোরেট যারা তাদের পুরো কর্মীকে নিরাপদে কাজে ফিরিয়ে আনতে ভ্যাকসিন দিতে চান তারা সরকার না পাওয়া পর্যন্ত এটি পাবেন না। দুর্বল, স্বাস্থ্যসেবা কর্মী, প্রবীণদের টিকা দেওয়ার পর্যাপ্ত ডোজ সরকার না পাওয়ার পর্যন্ত সব থেমে থাকবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *