মোদীর নওয়াজ শরিফের বাড়ি যাওয়া থেকে মমতার জোট-ভঙ্গ, উঠে এল প্রণবের আত্মজীবনীতে

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁর আত্মজীবনী ‘দ্য প্রেসিডেনশিয়াল ইয়ারস: ২০১২-২০১৭’-এ এই প্রসঙ্গ তুলে ধরেছেন। 

4d432d309fc927bdb4b9707083edb11e

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হঠাৎ তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বাড়িতে গিয়েছিলেন। ব্যাপারটা দেশের বিরোধীরা একেবারেই ভাল চোখে দেখেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এমনটা করা একেবারেই প্রয়োজন ছিল না বলে নিজের আত্মজীবনীতে উল্লেখ করে গিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। একই সঙ্গে তাঁর আত্মজীবনীতে উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের জোট ভঙ্গের প্রসঙ্গ। সবমিলিয়ে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী অবশ্যই তাৎপর্যপূর্ণ। 

২০১৫ সালে হঠাৎ লাহোরে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বাড়িতে চলে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, তার কিছুদিনের মধ্যেই পাঠানকোটে জঙ্গি হামলার ঘটনা ঘটে। এই ঘটনা প্রসঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তার আত্মজীবনীতে লিখেছেন, নরেন্দ্র মোদির পাকিস্তান যাওয়ার পদক্ষেপ একেবারেই সঠিক ছিল না। ভারত-পাক সম্পর্ক যে জায়গায় ছিল, সেই সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বাড়িতে গিয়ে একেবারেই ঠিক কাজ করেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কার্যত এই সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর একদিকে যেমন সমালোচনা করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি, অন্যদিকে নিজের আত্মজীবনীতে ইউপিএ জোট ছেড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বেরিয়ে আসা প্রসঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে এককথায় নিশানা করেছেন তিনি। প্রসঙ্গত, রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন জানানোর ৬ মাসের মধ্যেই মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ জোট ছেড়ে বেরিয়ে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রসঙ্গে প্রণাম জানিয়েছেন, তিনি কখনোই মমতাকে জোট ছাড়তে দিতেন না। তিনি যাতে জোটে থাকেন সেই ব্যাপারই নিশ্চিত করতেন।প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাঁর আত্মজীবনী ‘দ্য প্রেসিডেনশিয়াল ইয়ারস: ২০১২-২০১৭’-এ এই প্রসঙ্গ তুলে ধরেছেন। 

উল্লেখ্য, সম্প্রতি প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছিল। মূলত দ্বন্দ্ব লেগেছিল তাঁর দুই সন্তান অভিজিৎ মুখোপাধ্যায় এবং শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের মধ্যে। সেটি নিয়ে প্রকাশ্যে ঝগড়াও মাতেন অভিজিৎ ও শর্মিষ্ঠা। একে অপরকে দোষারোপ করাও শুরু করে দেন তারা। যা নিয়ে বিরাট আলোচনা শুরু হয় সর্বত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *