বার্ড ফ্লুর প্রকোপে ৯ রাজ্য, পরিস্থিতি সামাল দিতে আজ সাংসদীয় বৈঠক

দিল্লি ও মহারাষ্ট্রে এবার থাবাব বসাল বার্ড ফ্লু। উত্তর প্রদেশ, কেরল, রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং গুজরাট – এই সাতটি রাজ্যকে আগ থেকেই পাখি মৃত্যুর কারণ এভিয়ান ইনফ্লুয়েঞ্জাক নিয়ে সতর্ক করা হয়েছে। পশুপালন বিষয়ক পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেশে পশুর টিকা নিয়ে পরীক্ষা তলব করেছে। বেলা ৩টেয় এনিয়ে সভা অনুষ্ঠিত হবে।

e71dffcb265d28ce72bafa6db5858800

নয়াদিল্লি: দিল্লি ও মহারাষ্ট্রে এবার থাবাব বসাল বার্ড ফ্লু। উত্তর প্রদেশ, কেরল, রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং গুজরাট – এই সাতটি রাজ্যকে আগ থেকেই পাখি মৃত্যুর কারণ এভিয়ান ইনফ্লুয়েঞ্জাক নিয়ে সতর্ক করা হয়েছে। পশুপালন বিষয়ক পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেশে পশুর টিকা নিয়ে পরীক্ষা তলব করেছে। বেলা ৩টেয় এনিয়ে সভা অনুষ্ঠিত হবে।

দিল্লি জীবন্ত পাখি আমদানি নিষিদ্ধ করেছে। গাজীপুরের বৃহত্তম পাইকারি পোল্ট্রি বাজার অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। মহারাষ্ট্রে রাজধানী মুম্বই থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে পারভনি এর কেন্দ্রস্থল। জেলাশাসক দীপক মধুকর মুগলিকার জানিয়েছেন, “গত দুদিনে প্রায় ৮০০ পোল্ট্রি পাখি মারা গিয়েছে। এর মধ্যে সবই মুরগি। তাদের নমুনা পরীক্ষার জন্য দেওয়া হয়েছিল। এখন এটি নিশ্চিত হয়ে গিয়েছে যে এর কারণে বার্ড ফ্লু হয়। মুরুমবা গ্রামে প্রায় আটটি পোল্ট্রি ফার্ম এবং ৮ হাজার পাখি রয়েছে। আমরা এই পোল্ট্রির পাখিদের নিরাময় করার নির্দেশ দিয়েছি।”

বার্ড ফ্লু পরিস্থিতি পর্যালোচনা করতে সোমবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বৈঠক করবেন। বার্ড ফ্লু নিয়ে সজাগ রয়েছে ছত্তিশগড়ও। গত সপ্তাহে, সরকার স্পষ্ট করে জানিয়েছিল যে এই রোগটি “জুনোটিক”। তবে ভারতে মানুষের মধ্যে সংক্রমণের খবর পাওয়া যায়নি বলে সরকারের তরফে জানানো হয়েছে। ভারত ২০০৬ সালে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রথম প্রাদুর্ভাবের কথা জানায়। বার্ড ফ্লু ভাইরাস বহু শতাব্দী ধরে বিশ্বব্যাপী প্রভাব ফেলেছে। এটি গত শতাব্দীতে চারটি বড় বড় প্রকোপ করে রেকর্ড স্থাপন করেছে। কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে এই খবর জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *