ভারত থেকে বাদ লাদাখ এবং জম্মু-কাশ্মীর! আবারও WHO-র মানচিত্র ঘিরে শোরগোল

ভারত থেকে বাদ লাদাখ এবং জম্মু-কাশ্মীর! আবারও WHO-র মানচিত্র ঘিরে শোরগোল

95352ef8d4b2ed16fcdeed4f8c5d8179

নয়াদিল্লি: বারংবার একই রকম ভুল করা হচ্ছে, এই ধরনের অভিযোগ উঠতে শুরু করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র দিকে। ফের একবার ভারতের মানচিত্রে বিরাট রকমের ভুল তথ্য দেওয়া হল। মানচিত্র থেকে বাদ দেওয়া হল জম্মু-কাশ্মীর এবং লাদাখ অঞ্চলকে! ফের একবার এই ঘটনায় হইচই পড়ে গিয়েছে সর্বত্র। 

সম্প্রতি জেনেভাতে জাতিসংঘের একটি সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সামনে মানচিত্রের বিষয়টি জানিয়ে ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত ইন্দ্রমনি পান্ডে। কিন্তু তাতেও বিশেষ কোনো লাভ হয়নি বলেই বোঝা যাচ্ছে। এবার কোভিড-১৯ ড্যাশবোর্ড প্রক্রিয়া চালু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানে ভারতের যে মানচিত্র প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে লাদাখ এবং জম্মু-কাশ্মীর অঞ্চল বাদ। এই ঘটনা সামনে আসতেই অফিসিয়াল চিঠি দেওয়া হয়েছে ভারতের রাষ্ট্রদূতের তরফে। বারবার একই রকম ভুল হওয়ায় এই বিষয় নিয়ে ইতিমধ্যেই সন্দেহ প্রকাশ করেছে নয়াদিল্লি। চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে যাতে দ্রুত সম্ভব এই ভুল শুধরে নেওয়া হয়। কিন্তু যতক্ষণ না এই ভুল ঠিক করা হচ্ছে ততক্ষণ আন্তর্জাতিক মহলে ভারতের এই ভুল মানচিত্রই ব্যবহার করা হচ্ছে যা নিয়ে চরম অসন্তুষ্ট ভারত সরকার। 

এর আগে একাধিকবার মার্কিন যুক্তরাষ্ট্র সরকার তথা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ তুলেছিলেন যে চিনের পক্ষপাতিত্ব করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি এও অভিযোগ তোলা হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পুরোপুরি চিনের অধীনে চলে গিয়েছে। পরবর্তী ক্ষেত্রে ভারতের মানচিত্র নিয়ে এই ধরনের ভুল বারবার সামনে আসায় এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। উল্লেখযোগ্য বিষয় হল, এর আগে বহুবার চিন তাদের তরফ থেকে ভারতের যে মানচিত্র একাধিক জায়গায় প্রকাশ করেছিল সেখানেও দেখা গিয়েছে জম্মু-কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে নিয়ে সমস্যা। তাহলে কি এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও চিনের সুরে সুর মিলিয়ে ভারতকে বার্তা দিতে চাইছে, আন্তর্জাতিক মহল থেকে শুরু করে দেশের বিশেষজ্ঞ মহলে এই নিয়ে চর্চা শুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *