‘জোট না করে বিজেপিকে সুবিধা দিচ্ছে কংগ্রেস’

নয়াদিল্লি: জোট নিয়ে তাড়াহুড়ো করতে গিয়ে রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার রাস্তাই বন্ধ করে দিয়েছে সিপিএম। এবার লোকসভা নির্বাচনে বাংলায় সেই কংগ্রেসের বিরুদ্ধেই প্রলে তোপ দেগে নির্বাচনী প্রচারে নামার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। এমনই নির্দেশ দিয়েছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব। সিপিএমের কেন্দ্রীয় কার্যালয় নয়াদিল্লির এ কে গোপালন ভবনের অন্দরের খবর, বিজেপিকে হারাতে কংগ্রেস উদ্যোগীই নয়। জোট না

7e7f2f60dcdd93a917e06e3dce72344a

‘জোট না করে বিজেপিকে সুবিধা দিচ্ছে কংগ্রেস’

নয়াদিল্লি: জোট নিয়ে তাড়াহুড়ো করতে গিয়ে রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার রাস্তাই বন্ধ করে দিয়েছে সিপিএম। এবার লোকসভা নির্বাচনে বাংলায় সেই কংগ্রেসের বিরুদ্ধেই প্রলে তোপ দেগে নির্বাচনী প্রচারে নামার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম। এমনই নির্দেশ দিয়েছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব।

সিপিএমের কেন্দ্রীয় কার্যালয় নয়াদিল্লির এ কে গোপালন ভবনের অন্দরের খবর, বিজেপিকে হারাতে কংগ্রেস উদ্যোগীই নয়। জোট না করে পশ্চিমবঙ্গে আদতে বিজেপির হাতই শক্ত করছে তারা। এই মর্মেই রাজ্যের মোট ৪২টি লোকসভা কেন্দ্রে তীব্র কংগ্রেস বিরোধী প্রচার চালাবে সিপিএম। এমনিতেই কংগ্রেসের সঙ্গে কথা না বলে আগ বাড়িয়ে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বাংলায় কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার ব্যাপারে সায় দিয়ে ফেলায় রাজ্য তথা জাতীয় রাজনীতিতে যথেষ্ট মুখ পুড়েছে সিপিএমের। যার ফলে শুরু থেকেই বরাবর কংগ্রেস সখ্যের বিরোধী থাকা সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক কট্টরপন্থী প্রকাশ কারাত এবং তাঁর অনুগামী শিবিরের নেতারা সীতারাম ইয়েচুরিকে আরও বেশি কোণঠাসা করার সুযোগ পেয়ে গিয়েছেন। সবমিলিয়ে দলের বঙ্গ নেতৃত্বের উপরেও বেজায় ক্ষুব্ধ হয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক ইয়েচুরি। এই পরিস্থিতিতে বাংলায় কংগ্রেস বিরোধী নির্বাচনী প্রচারকে একেবারে তুঙ্গে নিয়ে যাওয়ার সিপিএমের সিদ্ধান্তকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *