সিকিম সীমান্তে ভারত-চিন সংঘর্ষ! আহত ২০ চিনা সেনা, গুরুত্ব দিচ্ছে না ভারত

সিকিম সীমান্তে ভারত-চিন সংঘর্ষ! আহত ২০ চিনা সেনা, গুরুত্ব দিচ্ছে না ভারত

eb030ab9eba547f86677d4c83786ab02

সিকিম: গত বছর বেশ অনেকটা সময় জুড়ে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষ চলছিল ভারত ও চিনের মধ্যে। সেই রেশ এখনও কাটেনি। নতুন বছরের শুরুতেই এবার পূর্ব লাদাখ থেকে সংঘর্ষের কেন্দ্রবিন্দু সরে এল সিকিমের ভারত-চিন সীমান্ত।

ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, গত ২০ জানুয়ারি চিনা সেনারা সিকিমের উত্তরে নাকু লা-তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে প্রবেশ করতে চায়। কিন্তু ভারতীয় সেনাবাহিনী তাতে বাধা দেয়। তাতেই সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই সেনা। সংঘর্ষে আহত হয় ২০ জন চিনা সেনা। তবে এই ঘটনাকে ততটা গুরুত্ব না দেওয়ার জন্যই আবেদন করা হয়েছে সেনা সূত্রে। তারা জানিয়েছে, ঘটনাটি নেহাতই ছোট একটি ঘটনা, উপস্থিত স্থানীয় জওয়ানরাই সামলে নিয়েছেন। তাই সরকারিভাবে বিষয়টিকে খুব বেশি গুরুত্ব দিতে চাইছে না ভারত।

গত বছরও মে মাসে পূর্ব সেক্টরে হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দেশের সেনা জওয়ানরা। আহতও হন বেশ কয়েকজন জওয়ান। তবে এরপরেই পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় দুই দেশের মধ্যে বড় সংঘর্ষ হয়। মৃত্যু হয় ২০জন ভারতীয় সেনার। দীর্ঘ ১০ মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নিজেদের অবস্থান থেকে সরেনি দুই দেশের সেনা। পরিস্থিতি থমথমে অথচ শান্ত। এমনকি এখনও প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে সীমান্তরেখায় নিজেদের অবস্থানে অনড় রয়েছে জওয়ানরা। দফায় দফায় কূটনৈতিক বৈঠক হয়েছে দুই দেশের মধ্যে। কিন্তু কোনও সমাধান মেলেনি। এরই মধ্যে আবার অশান্তি ছড়ালো পূর্ব সেক্টরেও। দুই সেক্টরেই অশান্ত পরিবেশ সৃষ্টি করে ফের বড় কোনও হামলার ইঙ্গিত কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *