‘প্রত্যেক দেশবাসী কৃষকদের স্যালুট জানায়’, জাতির উদ্দেশে ভাষণে বললেন রাষ্ট্রপতি

‘প্রত্যেক দেশবাসী কৃষকদের স্যালুট জানায়’, জাতির উদ্দেশে ভাষণে বললেন রাষ্ট্রপতি

2eaf29c00be0b485a539f4653a13b4d9

নয়াদিল্লি: আগামীকাল ভারতের ৭২ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন। তার প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে একদিকে যেমন সমগ্র দেশ বাসীকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, অন্যদিকে বললেন কৃষকদের কথা। তিনি জানালেন, প্রত্যেক ভারতবাসী দেশের কৃষকদের স্যালুট জানায়। প্রকৃতির তারতম্য এবং তার সঙ্গে সঙ্গে করোনাভাইরাস মহামারীর পরিস্থিতি, এসবের মধ্যে ও দেশের কৃষকরা সকলকে খাবারের যোগান দিয়ে গিয়েছেন। এর জন্য তাদের সাধুবাদ। তিনি আরো বলেন, ভারতের প্রত্যেকটি মানুষ কৃষকদের উন্নতির স্বার্থে কাজ করতে পুরোদমে প্রস্তুত। 

কৃষকদের প্রসঙ্গে মন্তব্য করার পাশাপাশি দেশের সেনাবাহিনীর প্রতিও সম্মান জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি মনে করিয়ে দেন, একদিকে যেমন সিয়াচেন বা গালওয়ান ভ্যালিতে সেনাবাহিনী প্রচণ্ড ঠান্ডায় দেশকে রক্ষা করছেন, অন্যদিকে জয়সলমীরের প্রচন্ড গরম সহ্য করেও নিজেদের কর্তব্যে অটল রয়েছেন তারা। যে কোনও রকম পরিস্থিতি মোকাবিলা করতে আমাদের দেশের জওয়ানরা সক্ষম বলে মন্তব্য করেন তিনি। একই সঙ্গে দেশের ডাক্তার, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মীদের সাধুবাদ জানিয়েছেন তিনি। একদিকে করোনা ভাইরাস সংক্রমণের হার কমানোর জন্য অন্যদিকে ভ্যাকসিন প্রস্তুত করার জন্য ভূয়শী প্রশংসা করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর পাশাপাশি বিহার, জম্মু কাশ্মীর এবং লাদাখ এ প্রচন্ড প্রতিকূল পরিস্থিতির মধ্যেও স্বচ্ছ নির্বাচন সম্পন্ন করার জন্য দেশের গণতন্ত্র এবং নির্বাচন কমিশনকে সাধুবাদ জানিয়েছেন তিনি। 

 

 

এর পাশাপাশি পরিবেশ নিয়ে এদিন মন্তব্য করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর কথায়, তিনি মনে করেন করোনাভাইরাস পরিস্থিতি ভ্রুকুটি কেটে যাওয়ার পর সাধারণ মানুষ এবং আন্তর্জাতিক মহল গ্লোবাল ওয়ার্মিং এবং পরিবেশ স্বচ্ছতা নিয়ে কথা বলবে এবং তাকে গুরুত্ব দেবে। এর পাশাপাশি লাদাখ সীমান্তে শহীদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একই সঙ্গে যেভাবে তারা বৈদেশিক আক্রমণ দাপটের সঙ্গে উঠতে সক্ষম হয়েছে সেই প্রসঙ্গে দেশের সেনাবাহিনী এবং সরকারের কাজকে সাধুবাদ জানিয়েছেন তিনি। 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *