‘পদ্মশ্রী’র তালিকায় বাংলার সপ্তর্ষি! কারা পাচ্ছেন ‘পদ্মবিভূষণ’, ‘পদ্মভূষণ’

‘পদ্মশ্রী’র তালিকায় বাংলার সপ্তর্ষি! কারা পাচ্ছেন ‘পদ্মবিভূষণ’, ‘পদ্মভূষণ’

234dd3ef59017dec45e2bcf27a02e810

 নয়াদিল্লি: ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন। আর ঠিক তারপরেই দেওয়া হয় বিভিন্ন অসামরিক ক্ষেত্রে অবদানের জন্য প্রদান করা হয় পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কার। এবার চলতি ২০২১ বর্ষে ঘোষিত হল ভারতের বিশেষ তিনটি পুরস্কার পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী প্রাপকদের নামের তালিকা। কে কে পাচ্ছেন এই পুরস্কার?

২০২১-এ দেশের দ্বিতীয় অসামরিক সম্মান ‘পদ্মবিভূষণ’ প্রাপকদের তালিকার শীর্ষে রয়েছে জাপানের প্রাক্তন প্রেসিডেন্ট শিনজো আবে’র নাম। তিনি এই পুরস্কার পাচ্ছেন পাবলিক এফেয়ার্সে তাঁর গুরুত্বপূর্ণ অবদানের জন্য। এছাড়াও ভারতের দ্বিতীয় অসামরিক এই সম্মানে মৃত্যু পরবর্তীকালে ভূষিত হচ্ছেন তামিলনাড়ুর গায়ক এস.পি.বালাশুভ্রমনিয়াম। তাছাড়া মৃত্যু পরবর্তীকালে বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যায় অবদানের জন্য এই সম্মানে ভূষিত হচ্ছেন  নরেন্দ্র সিং কাপানি। এছাড়া আত্মিক ক্ষেত্রে অবদানের জন্য এই পুরস্কার পাচ্ছেন দিল্লির মৌলানা ওয়াহিদুদ্দীন খান এবং প্রত্নতত্ত্ববিদ্যায় বি.বি.লাল। শিল্পে অবদানের জন্য এই বিশেষ সম্মান পাচ্ছেন ওড়িশার সুদর্শন সাহু।

ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান ‘পদ্মভূষণ’ সম্মানে এবার ভূষিত হচ্ছেন মোট ১০ জন। যাদের মধ্যে শিল্পে এই সম্মান পাচ্ছেন কেরালার কৃষ্ণন নায়ার শান্তাকুমারী চিত্রা, পাবলিক এফেয়ার্সে মৃত্যু পরবর্তীকালীন সম্মানে ভূষিত হচ্ছেন আসামের তরুণ গগৈ, বিহারের রামবিলাস পাসোয়ান এবং গুজরাটের কেশুভাই প্যাটেল। তাছাড়া সাহিত্য ও শিক্ষায় কর্ণাটকের চন্দ্রশেখর কাম্বারা, সিভিল সার্ভিসে উত্তরপ্রদেশের নিপেন্দ্র মিশ্র, আত্মিক চর্চায় মৃত্যু (পরবর্তীকালীন) উত্তরপ্রদেশের কালবে সাদিক। এছাড়াও ব্যবসা বাণিজ্য পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন মহারাষ্ট্রের রজনীকান্ত দেবীদাস শ্রফ এবং পাবলিক এফেয়ার্সে হরিয়ানার ত্রিলোচন সিং।

 

দেশের চতুর্থ অসামরিক সম্মান ‘পদ্মশ্রী’তে এবার ভূষিত হচ্ছেন অনেকেই। এই বিশেষ সম্মানে মোট ১০১ জন ভূষিত হচ্ছেন এদের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে এই তালিকায় রয়েছে ৭ জনের নাম। বাংলা থেকে এবার ‘পদ্মশ্রী’ পুরস্কার পাচ্ছেন সাহিত্য ও শিক্ষায় ধর্মনারায়ণ বর্মা, সুজিত চট্টোপাধ্যায় এবং জগদীশ চন্দ্র হালদার, শিল্পে বীরেন কুমার বসাক ও নারায়ণ দেবনাথ, খেলাধুলায় মৌমা দাস এবং সমাজ সেবায় গুরুমা কামালি সরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *