ভারতীয় বায়ুসেনার চোখ ধাঁধানো প্রদর্শনের ইতিবৃত্ত! পড়ুন গর্বের ইতিহাস

ভারতীয় বায়ুসেনার চোখ ধাঁধানো প্রদর্শনের ইতিবৃত্ত! পড়ুন গর্বের ইতিহাস

5d91993f696d1a3d8532e0e28e7f7903

নয়াদিল্লি:  দেখতে দেখতে ভারতীয় সাধারণতন্ত্র পা দিল ৭২ বছরে। গত এক বছরেরও বেশি সময় ধরে বিশ্ব জোড়া যে মহামারীর আবহ বিপর্যস্ত করেছে মানুষের দৈনন্দিন জীবনযাত্রাকে, ২০২১-এর শুরুতে করোনা ভ্যাকসিনের আবিষ্কার সেই আতঙ্কের মেঘ সরিয়ে দিয়েছে অনেকটাই। আর তাই প্রতিবছরের মতো প্রথা মেনে রাজধানীতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলছে রমরমিয়েই।

সমস্ত করোনা বিধি মেনেই ৭২ তম প্রজাতন্ত্র দিবসে গোটা বিশ্বের সামনে চলছে ভারতের শক্তি প্রদর্শন। তবে গত বছরের প্রদর্শনের সঙ্গে এবছরের খানিক পার্থক্য আছে। এ বছর দেশের শক্তির ভাণ্ডারে যুক্ত হয়েছে গুরুত্বপূর্ণ এক নাম। রাফায়েল।নিঃসন্দেহে ২০২১-এর  দিল্লির প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের মূল আকর্ষণ এটাই।

ফ্রান্সের অত্যাধুনিক যুদ্ধবিমান রাফায়েল কেনার জন্য সে দেশের সরকারের সঙ্গে ভারতের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। ৩৬ টি রাফায়েল বিমানের জন্য প্রায় ৫৮ হাজার কোটি টাকার সে চুক্তি অনুযায়ী কিছুদিন আগেই ভারতে এসে পৌঁছেছে বহু প্রতীক্ষিত রাফায়েল। এর ফলে প্রশাসনিক ক্ষেত্রে ভারতের শক্তি যে কয়েকগুণ বেড়ে গেছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। এদিনের প্রজাতান্ত্রিক প্রদর্শনে দেশ তথা বিশ্ববাসীর জন্য ভারতীয় বায়ুসেনার তরফ থেকে ছিল সেই রাফায়েলেরই চোখ ধাঁধানো কয়েক ঝলক।

ভারতীয় বায়ুসেনার শক্তি কিন্তু শুধুমাত্র রাফায়েলেই সীমাবদ্ধ নেই। এক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য মিরাজ-২০০০ এর নাম। ১৯৮৫ সালের এই যুদ্ধবিমান আক্রমণকারীদের বিরুদ্ধে ভারতের অন্যতম শক্তিশালী ও ভয়ানক হাতিয়ার। এমনকি মিরাজের শক্তির বহর দেখে বায়ুসেনার তরফ থেকে একে ‘বজ্র’ বলেও অভিহিত করা হয়। পাশাপাশি তেজসও ভারতীয় বায়ুসেনার অন্যতম স্তম্ভ। গত ৬০ বছর ধরে গোটা পৃথিবীর বায়ুসেনা শক্তির ইতিহাসে সবচেয়ে উল্লেখযোগ্য যুদ্ধবিমানের নাম মিগ-২১। এটি ১৯৬১ সাল থেকে ভারতের বায়ুসেনার অঙ্গ। ১৯৭১-এর ইন্দো-পাক যুদ্ধে এই বিমানগুলির অবদান ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এরপর যে যুদ্ধবিমানের নাম না করলেই নয়, তা হল সুখোই সু-30 MKI. বর্তমানে ভারতীয় বায়ুসেনার অন্যতম উন্নত ও অত্যাধুনিক এই বিমানের গতিবেগ প্রতি ঘন্টায় প্রায় ২১২০ কিলোমিটার। ২০০২ সাল থেকে এই বিমান ভারতের শক্তি স্তম্ভ। রাশিয়া সূত্রেই প্রাপ্ত আরেক যুদ্ধবিমান হল মিগ-২৭। আকাশ থেকে ভূমিতে আক্রমণের জন্য এই বিমানের জুড়ি নেই। বায়ুসেনা মহলে এই ডাকনাম ‘বাহাদুর’। এছাড়া ভারতের ভান্ডারে রয়েছে ব্রিটিশ এবং ফ্রান্সের মিলিত প্রচেষ্টায় নির্মিত অত্যাধুনিক জাগুয়ার। যুদ্ধবিমানের তালিকায় সর্বশেষ সংযোজন রাশিয়া ভিত্তিক মিগ-২৯। বস্তুত, ভারতের সঙ্গে পাকিস্তানের চিরন্তন দ্বন্দ্বের আবহে সম্প্রতি যুক্ত হয়েছে চীনের কাঁটা। এমতাবস্থায় প্রজাতন্ত্র দিবসের পুণ্য দিনে রাজধানীর রাজপথে ভারতের এই শক্তি প্রদর্শন নিঃসন্দেহে বার্তা দেবে শত্রু শিবিরকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *