লালকেল্লায় তাণ্ডবের জের, আন্দোলন থেকে পিছু হটল ২ কৃষক সংগঠন

লালকেল্লায় তাণ্ডবের জের, আন্দোলন থেকে পিছু হটল ২ কৃষক সংগঠন

8d3e86873d3371d81d75090ee6df72b2

নয়াদিল্লি: বিগত কয়েক সপ্তাহ ধরে চলতে থাকা লাগাতার আন্দোলনে এবার অবশেষে ভাঙন ধরল। গতকাল প্রজাতন্ত্র দিবসের দিন লালকেল্লায় যে তাণ্ডবের ঘটনা ঘটেছে তার প্রতিবাদে আন্দোলন প্রত্যাহার করে নিল ২ কৃষক সংগঠন। তাদের তরফ থেকে জানানো হয়েছে, গতকালের ঘটনায় তারা ভীষণভাবে মর্মাহত এবং যে ঘটনা ঘটেছে তা একেবারেই অনভিপ্রেত বলে দাবি করা হয়েছে।

কৃষক আন্দোলন থেকে যে দুটি সংগঠন পিছু হটেছে তাদের মধ্যে একটি হল রাষ্ট্রীয় কিষান মজদুর সংগঠন এবং দ্বিতীয়টি হল ভারতীয় কিষান ইউনিয়ন। তাদের বক্তব্য, গতকাল যে হিংসাত্মক ঘটনা রাজধানী দিল্লির বুকে ঘটে গিয়েছে তারপর এই আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার কোন মানে হয় না। তারা কৃষি আইন বিরোধী আন্দোলনকে সমর্থন করেন কিন্তু এই হিংসাকে নয়। আন্দোলন থেকে সরে যাওয়ার পরেও নিজেদের অধিকার রক্ষার লড়াইয়ে বিক্ষোভ চালিয়ে যেতে থাকবেন বলেই জানিয়েছেন তারা। একই সঙ্গে আরও জানানো হয়েছে, গতকাল যে ধ্বংসাত্মক আন্দোলন দেখেছে দেশ তার সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই। এই আন্দোলন তারা সমর্থন করেন না। সেই কারণেই ওই ঘটনার জেরে নিজেদের এই কৃষি আন্দোলন থেকে সরিয়ে নিচ্ছে সংগঠনগুলি।

এদিকে, গতকাল রাজধানীর ঘটনার জন্য বহিরাগতরা দায়ী বলে ইতিমধ্যেই অভিযোগ তুলেছেন কৃষক সংগঠনগুলির সদস্যরা। তাদের তরফে জানানো হয়েছিল, ট্রাক্টর মিছিলকে ঘিরে তৈরি হওয়া অশান্তি একেবারেই অনভিপ্রেত। তাদের মিছিলকে কলুষিত করার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। এবার তাদের নিশানায় পাঞ্জাবি গায়ক এবং অভিনেতা দীপ সিধু। দাবি করা হচ্ছে, এই অভিনেতা বিজেপি সমর্থক এবং গতকাল তিনি ষড়যন্ত্র করে কিছু বহিরাগতকে সঙ্গে নিয়ে লালকেল্লা অভিযান করেছিলেন। কৃষকদের আন্দোলনকে কলুষিত করার জন্যই এই ঘটনা ঘটানো হয়েছে বলে দাবি করা হয়েছে তাদের তরফে। কৃষকদের বক্তব্য, দীপ শুধু যাতে আন্দোলনে যোগ না দেন এটা শুরু থেকেই চাইছিলেন তারা। গতকালের ঘটনার পর আরো একবার তার বিরুদ্ধে সরব হয়েছেন কৃষক সংগঠনগুলির সদস্যরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *