‘বিজেপি জিতলে মানুষেরই বিপদ’

নয়াদিল্লি: দিল্লির উন্নয়ন হোক, চায় না বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার এক জনসভায় ক্ষোভ উগড়ে দিয়ে একথাই বললেন দিল্লীর মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এদিন তিনি বলেন, সব রাজ্যেরই উন্নয়নের অধিকার রয়েছে শুধু দিল্লি ছাড়া। দিল্লির বিভিন্ন রাস্তায়সিসিটিভি বসানোর জন্য অনুমোদনের প্রয়োজন ঠিল। রাজ্যের তরফে সেই বার্তা কেন্দ্রের কাছে পৌঁছেছে তিন বছর

6cde4440247572f81fb00d0a990035dc

‘বিজেপি জিতলে মানুষেরই বিপদ’

নয়াদিল্লি: দিল্লির উন্নয়ন হোক, চায় না বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার এক জনসভায় ক্ষোভ উগড়ে দিয়ে একথাই বললেন দিল্লীর মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এদিন তিনি বলেন, সব রাজ্যেরই উন্নয়নের অধিকার রয়েছে শুধু দিল্লি ছাড়া। দিল্লির বিভিন্ন রাস্তায়সিসিটিভি বসানোর জন্য অনুমোদনের প্রয়োজন ঠিল।

রাজ্যের তরফে সেই বার্তা কেন্দ্রের কাছে পৌঁছেছে তিন বছর হল, তবে তা ফাইলবন্দি হয়েই পড়ে আছে এখনও অনুমোদন মেলেনি। তাঁর অভিযোগ, রাজ্যের তরফে দিল্লিতে কোনওরকম উন্নয়নমূলক কাজ করতে দিতে রাজি নয় কেন্দ্র, সবকিছুতে বাধা প্রদান করে যাচ্ছে। তাই চেয়েও রাজধানীতে স্কুল, রাস্তা, মহিলাক্লিনিক কিছুই তৈরি করা সম্ভব হয়নি। সব রাজ্যের উন্নয়নের পূর্ণ অধিকার রয়েছে, কিন্তু আমরা সেই অধিকার থেকে বঞ্চিত, যাদের অঙ্গুলিহেলনে এই অধিকার খর্ব হয়েছে তাদের সমর্থনে মানুষ কখনওই ভোট দেবে না। যদি বা দেয় তাহলে আগামী পাঁচ বছরের ছবিও অপরিবর্তিতই থাকবে।

এদিন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগার পাশাপাশি কংগ্রেসকেও কটাক্ষ করতে ছাড়েননি কেজরিওয়াল। তিনি বলেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিত তো ঠিকমতো সরকারই চালাতে পারেননি, যদি পারতেন তাহলে তো নতুন দল গঠনের প্রয়োজনই ছিল না। অনেকেই দেখি আজকাল বলেন শিলাজি কঠিন পরিস্থিতিতে দিল্লির সরকার ও প্রশাসন সুদক্ষহাতে পরিচালনা করেছেন, এটি একেবারেই ভুল ধারণা। তাঁর সময়ে দিল্লির হাসপাতাল, স্কুল সবকিছুর অবস্থা অত্যন্ত খারাপ হয়ে পড়েছিল। এদিকে ভোটের আগে বিজেপিকে রুখতে কংগ্রেস নাকি আপের সঙ্গে জোটে যেতে রাজি, এমন কথাও কানাঘুষো শোনা যাচ্ছে, আবার কারও মতে কংগ্রেসের অনেকেই কেজরিকে পছন্দ করেন না।

বলা বাহুল্য, ইতিমধ্যেই রাজধানীর সাত সংসদীয় কেন্দ্রে প্রার্থী ঘোষমা করে ফেলেছে আপ। যদিওবা কংগ্রেস জোটে আসে তাহলে তাদের জন্য দুটি আসন ছাড়তে পারে তার বেশি নয়। শোনা যাচ্ছে, আপের এই বিলিব্যবস্থায় মত নেই কংগ্রেসের, তাদের তরফে জানানো হয়েছে তিনটি কংগ্রেস ও তিনটি আসনে আপ প্রার্থী দেবে বাকি একিতে কোনও অিনেতা বা অভিনেত্রী প্রার্থী হবেন। এই সাত আসনের মদ্যে হরিয়ানা ও পাঞ্চাবও রয়েছে। যাইহোক সমাধান সূত্র মেলেনি সবটাই আলোচনা সাপেক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *