শত্রু শিবিরের রাতের ঘুম উড়িয়ে ভারতের মাটি ছুঁল আরও ৩ রাফায়েল

শত্রু শিবিরের রাতের ঘুম উড়িয়ে ভারতের মাটি ছুঁল আরও ৩ রাফায়েল

33f4d7a89507f334d00c7c3dc471baa0

নয়াদিল্লি: করোনা আবহে দীর্ঘকালীন বিপর্যয়ে যখন হিমশিম খাচ্ছিল ভারত তথা গোটা বিশ্ব, তখনই নয়া দিল্লির উপর বাড়তি চাপ নিয়ে এসেছিল লাদাখ সীমান্তে চিনা গোলযোগ। করোনা কালে সীমান্ত এলাকায় শান্ত ছিল না পাকিস্তানও। তবে চিন হোক বা পাকিস্তান, শত্রু শিবিরের রাতের ঘুম কেড়ে নিয়ে ভারতে এসে পৌঁছোলো আরো তিন শক্তিশালী রাফায়েল বিমান।

বুধবার আকাশপথে সাত হাজার কিলোমিটার পেরিয়ে সুদূর ফ্রান্স থেকে ভারতের মাটিতে এসে পৌঁছেছে ৩টি রাফায়েল বিমান, জানা গেছে সূত্রের খবরে। ভারতীয় বায়ুসেনার (IAF) তরফ থেকে তৃতীয় দফার এই রাফায়েল আগমনের খবর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। জানা গেছে, অত্যাধুনিক এই বিমান আকাশপথেই জ্বালানি ভরতে সক্ষম। ফলে ফ্রান্স থেকে আসার সময় মাঝপথে কোথাও নামতে হয় নি তাদের। মাঝ আকাশেই জ্বালানি ভরার কাজ সেরেছে রাফায়েল।

নিজেদের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে এদিন ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, ফ্রান্সের ইসস্ট্রেস এয়ার বেস থেকে ভারতে এসে নেমেছে তিনটি রাফায়েল, যা মাঝ আকাশে উড়ান চলাকালীনই জ্বালানি ভরতে সক্ষম। বিমান গুলি ফ্রান্স থেকে সরাসরি গুজরাটের জামনগরে গিয়ে পৌঁছেছে। আরো তিন রাফায়েলের আগমন ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার রক্ষাকবচকে আরো খানিক সুদৃঢ় করল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

বস্তুত, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের সঙ্গে মোট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিল ভারত। প্রায় ৫৯ হাজার কোটি টাকার এই চুক্তি অনুযায়ী ইতিমধ্যে ৮টি রাফায়েল ভারতের মাটি ছুঁয়েছে। গতকালের ৩ বিমানের সঙ্গে সঙ্গে ভারতের রাফায়েলের সংখ্যা দাঁড়াল ১১। চুক্তি অনুযায়ী প্রথম দফায় ফ্রান্স থেকে রাফায়েলের ৫টি জেট আম্বালা বিমানবন্দরে পৌঁছেছিল গত বছরের ২৯ জুলাই। এরপর নভেম্বরে জামনগরে পৌঁছোয় আরো ৩টি জেট। গত বছরের সেপ্টেম্বরে ভারতীয় বায়ুসেনার তরফ থেকে রাফায়েলের প্রদর্শন অনুষ্ঠিত হয়। লাদাখ সীমান্তে চিনা সংঘর্ষের উত্তাপের মাঝেই এই রাফায়েল প্রদর্শন নিঃসন্দেহে বার্তা দিয়েছিল জি জিনপিংকে। সেই সঙ্গে ইসলামাবাদও ভারতীয় বায়ুশক্তির  পরিচয় পেয়ে ঢোক গিলেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *