করোনা রুখতে জোট বাঁধছে ভারত-আমেরিকা, ডোভালকে ফোন বাইডেন মন্ত্রকের

করোনা রুখতে জোট বাঁধছে ভারত-আমেরিকা, ডোভালকে ফোন বাইডেন মন্ত্রকের

e0a910ed811354ff2c1c0facc8ddb438

নয়াদিল্লি: আমেরিকা যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন জো বাইডেন। ৪৬ তম মার্কিন প্রেসিডেন্টের এই নতুন সময়ে কেমন হবে ভারত-আমেরিকা কূটনৈতিক সম্পর্ক? দীর্ঘদিন ধরেই এ নিয়ে জারি ছিল চর্চা। তবে প্রথম কয়েকদিনের পর্যবেক্ষণ অনুযায়ী দু’দেশের সম্পর্কে উন্নতি হবে বলেই আশা রাখা যায়।

মার্কিন প্রেসিডেন্ট পদে হোয়াইট হাউসের মসনদে বসার দ্বিতীয় দিনেই উত্থাপিত হয়েছিল ভারতের প্রসঙ্গ। এদেশের সঙ্গে সুসম্পর্ক রেখে এগিয়ে চলাই বাইডেনের কাম্য, বলা হয়েছিল তেমনটাই। এবার দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মধ্যে কথপোকথন থেকেও উঠে এল সেই বার্তা। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA) অজিত ডোভাল এবং মার্কিন এনএসএ জ্যাক সুলিভান দুই দেশের কূটনৈতিক সম্পর্ক এবং আগামী দিনে পথ চলার বিষয়ে কথা বলেছেন, এমনটাই জানা গেছে সূত্রের খবরে।

এদিন ফোনালাপের মাধ্যমে দুই দেশের নিরাপত্তা উপদেষ্টার মধ্যে দীর্ঘক্ষণ আলোচনা চলে। বিভিন্ন প্রাদেশিক তথা আন্তর্জাতিক বিষয়ে আমেরিকার সঙ্গে একজোট হয়ে কাজ করবে ভারতও, বলা হয় তেমনটাই। বিশ্বের নানা প্রান্ত থেকে মাথা চারা দিয়ে ওঠা সন্ত্রাসবাদ দমন এবং সেই সঙ্গে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আসে পাশে শান্তি সুনিশ্চিত করাও হবে দুই দেশের লক্ষ্য। বিভিন্ন ক্ষেত্রে একসাথে কাজ করার ফলে দুই দেশের কূটনৈতিক সম্পর্কেরও উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

এদিন কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, “জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ২৭ জানুয়ারি মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। নতুন নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নির্বাচিত হওয়ার জন্য সুলিভানকে অভিনন্দন জানিয়েছেন অজিত ডোভাল।” বিশ্বের প্রথম সারির গণতন্ত্র হিসেবে আমেরিকা এবং ভারত একসঙ্গে কাজ করার জন্য তৈরি, বলা হয়েছে ওই বিবৃতিতে।

বস্তুত, করোনা পরবর্তী সময়ে যে চ্যালেঞ্জের সম্মুখীন হতে চলেছে গোটা বিশ্ব, তার মোকাবিলায় ভারত আমেরিকার যৌথ কর্মোদ্যোগ নিঃসন্দেহে দু’দেশের সম্পর্কে উন্নতি ঘটাবে। এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গেও ভারতের আলোচনা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *