পোলিওর বদলে শিশুদের স্যানিটাইজারের ফোঁটা! মারাত্মক ঘটনা মহারাষ্ট্রে

পোলিওর বদলে শিশুদের স্যানিটাইজারের ফোঁটা! মারাত্মক ঘটনা মহারাষ্ট্রে

3cab46f865d2560dbccf78c885d26afb

মুম্বই: ‘দো বুন্দ জিন্দেগি কে’। পোলিও টিকাকরণ নিয়ে এই শ্লোগান দিয়ে প্রচার করা হয় সর্বত্র। কিন্তু পোলিও টিকাকরণকে কেন্দ্র করে এমন মারাত্মক ঘটনা ঘটে যাবে তা হয়তো কেউ ভাবেননি। মহারাষ্ট্রের এক স্বাস্থ্যকেন্দ্রে পোলিওর জায়গায় স্যানিটাইজারের ফোঁটা দিয়ে দেওয়া হল শিশুদের মুখে! মারাত্মক এই ঘটনায় ইতিমধ্যেই হাসপাতালে ১২ জন শিশু। যদিও সকলের অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

জানা গিয়েছে মহারাষ্ট্রের যবতমাল জেলার এক পোলিও কেন্দ্রে এই ঘটনা ঘটেছে। শিশুদের পোলিও খাওয়ানোর বেশ কিছুক্ষণ পর সেই কেন্দ্রের কর্মীদের খেয়াল হয় যে তারা পোলিওর বদলে তাদের স্যানিটাইজার খাইয়ে দিয়েছেন! সঙ্গে সঙ্গে ওই শিশুদের পোলিও টিকা দেওয়া হয়। যদিও তাদের কিছু লাভ হয়নি। পরবর্তী ক্ষেত্রে সঙ্গে সঙ্গে তাদের হাসপাতালে ভর্তি করা হয়। আপাতত সকলেই স্থিতিশীল বলে জানা গিয়েছে। এই ঘটনায় ইতিমধ্যেই আতঙ্ক সৃষ্টি হয়েছে সেখানে। ওই পোলিও কেন্দ্রের কর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মী সহ স্বাস্থ্য আধিকারিক ও আশা কর্মীর বিরুদ্ধে এই ঘটনা ঘটানোর অভিযোগ উঠেছে। কিভাবে পোলিও টিকাকরণের ক্ষেত্রে এত বড় ভুল হয়ে গেল তা নিয়ে প্রশ্ন উঠেছে।

এই প্রসঙ্গে সেখানকার পঞ্চায়েত প্রধান জানান, স্বাস্থ্যকর্মীদের গাফিলতির কারণেই এই ঘটনা ঘটেছে। পোলিওর বদলে স্যানিটাইজার দিয়ে দেওয়ায় ওই শিশুরা লাগাতার বমি করতে শুরু করে। সঙ্গে সঙ্গে তাদের হাসপাতালে ভর্তি করার জন্য সেইভাবে বড় কোন ঘটনা ঘটে যায়নি। তবে যাঁদের বিরুদ্ধে অভিযোগ উঠছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। তবে এখানে একটা প্রশ্ন খুব স্বাভাবিকভাবেই উঠছে, স্যানিটাইজার আর পোলিও টিকা রাখার শিশি সম্পূর্ণ আলাদা দেখতে হয়। তাহলে অভিজ্ঞ স্বাস্থ্যকর্মীরা কিভাবে বিষয়টি বুঝতে পারলেন না। গত ৩০ জানুয়ারি রাষ্ট্রপতি ভবনে ৫ বছরের কম বয়সি শিশুদের পোলিয়ো খাইয়ে ২০২১-এর পোলিয়ো কর্মসূচি অভিযান শুরু করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শেষ বার ২০১১ সালের ১৩ জানুয়ারি দেশে পোলিয়োর অস্তিত্ব মিলেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *