কৃষক-বিদ্রোহ: গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে FIR পুলিশের, জবাব পরিবেশকর্মীর

কৃষক-বিদ্রোহ: গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে FIR পুলিশের, জবাব পরিবেশকর্মীর

1eb669af1ba1ffb0be5a147c9489f2bc

নয়াদিল্লি: রাজধানীর সীমান্তে কৃষক আন্দোলনের সমর্থনে বিদেশি তারকাদের মন্তব্য নিয়ে জারি তরজা। কৃষকদের পাশে দাঁড়িয়ে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছিলেন আমেরিকান পপ তারকা রিহানা, সুইডেনের জনপ্রিয় পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ এবং আরো অনেকেই। তাঁদের ট্যুইট নিয়ে গতকাল সারাদিন ধরে চলেছে দেদার চর্চা। এবার কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্যের জেরে বিদেশি তারকার বিরুদ্ধে দায়ের করা হল মামলা। কৃষকদের সমর্থনে ট্যুইট করায় সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ৷ পুলিশের এই পদক্ষেপের জবাব দিয়েছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ!

ভারতের সার্বভৌমত্বে আঘাত করার চেষ্টা করছেন গ্রেটা থুনবার্গ, এই মর্মে বৃহস্পতিবার ভারতীয় দণ্ডবিধির ১২০ বি এবং ১৫৩ এ ধারায় মামলা দায়ের করা হয়েছে। দেশের অাভ্যন্তরীণ বিষয়কে হাতিয়ার করে বিশ্বের দরবারে ভারতকে ছোটো করার জন্য চলছে আন্তর্জাতিক ষড়যন্ত্র, মামলার অভিযোগপত্রে এমনটাই দাবি করেছে দিল্লি পুলিশ। পাল্টা দিয়েছেন পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ! জানিয়ে দিয়েছেন, “আমি এখনও কৃষকদের পাশেই আছি৷” জানিয়ে দেন, তিনি কোনও হুমকিতেও দমবেন না৷

গতকাল ভারতের কৃষক আন্দোলনের বিষয়ে একটি টুলকিট ডকুমেন্ট নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করেন সুইডেনের তরুণ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। সেই ট্যুইটে ভারতের সম্মানহানি করার এক গভীর আন্তর্জাতিক ষড়যন্ত্রের ইঙ্গিত ছিল বলে মনে করেছেন দেশের অনেকেই। ফলে তাঁর বিরুদ্ধে সরব হন ভারতীয় নেটিজেনরা। বিতর্কিত ট্যুইটটি পরে মুছে দিলেও তা নিয়ে চর্চা থামে নি। বিদেশী তারকাদের দেশের অাভ্যন্তরীণ বিষয়ে মন্তব্যে গর্জে উঠেছিলেন কঙ্গনা রানাওয়াত থেকে শচীন তেন্ডুলকর, সকলেই।

উল্লেখ্য, ভারতের কৃষক আন্দোলন নিয়ে গ্রেটা থুনবার্গ ছাড়াও এদিন সরব হয়েছিলেন মার্কিন পপস্টার রিহানা। এমনকি প্রাক্তন পর্ণ তারকা মিয়া খলিফাকেও সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে মুখ খুলতে দেখা গিয়েছিল। ভারতের বিরুদ্ধে এ কি সত্যিই কোনো গভীর আন্তর্জাতিক ষড়যন্ত্র? গতকালের পর থেকেই জোরালো হয়েছে সেই প্রশ্ন। এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গত দিনের ট্যুইটও ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। একজোট থেকে সার্বভৌমত্ব রক্ষার বার্তা দিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *