আজাদের জায়গায় খাড়গে, রাজ্যসভার বিরোধী দলনেতা বদল

আজাদের জায়গায় খাড়গে, রাজ্যসভার বিরোধী দলনেতা বদল

e66b5c1cc77818aae3ab501747ef3097

নয়াদিল্লি: আগামী তিনদিনের মধ্যেই রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হতে চলেছে কংগ্রেসের বর্ষিয়ান নেতা গুলাম নবি আজাদের। তাই নিয়মমাফিক তাঁর জায়গায় বিরোধী দলনেতা হিসেবে আসতে হবে অন্য জনকে। জাতীয় এক সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, এবার গুলাম নবি আজাদের জায়গায় রাজ্যসভায় বিরোধী দলনেতা হতে চলেছেন আর এক বর্ষিয়ান কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। 

জম্মু-কাশ্মীর থেকে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন গুলাম নবি আজাদ। এদিকে মল্লিকার্জুন খাড়গে ২০১৪-২০১৯ পর্যন্ত লোকসভায় বিরোধী দলনেতা ছিলেন। এখন অবশ্য লোকসভায় বিরোধী দলের তকমা কংগ্রেসের কাছে নেই। অন্যদিকে জম্মু-কাশ্মীর এখন কেন্দ্রীয় শাসিত অঞ্চল হয়ে গিয়েছে। তাই গুলাম নবি আজাদের মেয়াদ শেষ হবার পর রাজ্যসভায় তার জায়গায় কংগ্রেস ভরসা রেখেছে মল্লিকার্জুন খাড়গের উপরেই। এই ব্যাপারে ইতিমধ্যে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি লিখেছে কংগ্রেস। 

সম্প্রতি রাজ্যসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুলাম নবি আজাদের প্রসঙ্গে কথা বলতে গিয়ে আবেগপ্লুত হয়ে পড়েন। আজাদের প্রসঙ্গে মন্তব্য করেন, ক্ষমতাশালী হয়ে কিভাবে আচরণ করতে হয় সেটা শেখা উচিত গুলাম নবি আজাদের কাছে। ক্ষমতা অনেকেই পান, কিন্তু ক্ষমতাবান হয়েও কিভাবে বাকিদের সঙ্গে আচরণ করতে হয় তা শিখিয়েছেন তিনি। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, রাজ্যসভা থেকে বিদায় জানালেও গুলাম নবি আজাদের জন্য তাঁর দরজা সব সময় খোলা। যে কোনও রকম পরামর্শ তিনি তাঁর থেকে নেবেন। 

পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরো জানান, তারা দুজনেই এক সময়ে মুখ্যমন্ত্রী ছিলেন। তবে মুখ্যমন্ত্রী হওয়ার আগেও তাদের দুজনের ভালো রকম যোগাযোগ ছিল। স্মৃতিচারণ করে মোদী বলেন, একসময় কাশ্মীরের সন্ত্রাসবাদী হামলার সময় গুজরাটের কয়েকজন শ্রমিক আটকে পড়েছিলেন সেখানে। তাদের ব্যাপারে নিয়মিত খোঁজ নিয়েছিলেন গোলাম নবি আজাদ। উল্লেখ্য, সম্প্রতি জম্মু-কাশ্মীরে আঞ্চলিক নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় কেন্দ্রীয় সরকারের প্রশংসা করেছিলেন গুলাম নবি আজাদ। সেই প্রেক্ষিতেই রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রশংসা করেছেন বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের অনুমান।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *