আত্মনির্ভর ভারত! এবার গুগল ম্যাপকে টেক্কা দিতে আসছে দেশীয় মানচিত্র

আত্মনির্ভর ভারত! এবার গুগল ম্যাপকে টেক্কা দিতে আসছে দেশীয় মানচিত্র

c115b14fba32f37fea34f0cbeb203d61

নয়াদিল্লি:  সংস্থার শীর্ষে যতই ভারতীয় কর্মকর্তা থাকুন না কেন, সংস্থাটি তো আমেরিকান! আর তাই জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন গুগলকেও এবার টেক্কা দিতে উঠে পড়ে লাগল ভারত। নেপথ্যে প্রধানমন্ত্রী ঘোষিত আত্মনির্ভরতার পরিকল্পনা।

আরও পড়ুন-  বাড়ি বিক্রি করে জুগিয়েছেন নাতনির পড়ার খরচ, অটোয়-বন্দি শেষ জীবন!

সার্চ ইঞ্জিন ছাড়াও গুগলের আর যে সমস্ত দিকগুলি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় তার মধ্যে অন্যতম হল গুগল ম্যাপ। বিশ্বের যে কোনো প্রান্তে যে কোনো অলি গলিতে পথভ্রষ্ট ব্যক্তিকে দিশা দেখায় এই ডিজিটাল ম্যাপ। নির্দিষ্ট পথনির্দেশ দিয়ে ব্যবহারকারীকে ঠিক পৌঁছে দেয় গন্তব্যে। এবার গুগলের এই ম্যাপেরই বিকল্প তৈরির চিন্তাভাবনা শুরু করল ভারতীয় সংস্থা ম্যাপ মাই ইন্ডিয়া (MapMyIndia)।

সূত্রের খবর, দেশের অভ্যন্তরে গুগল ম্যাপের বিকল্প হিসেবে পথনির্দেশক ম্যাপ তৈরির জন্য ইতিমধ্যে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশনের (ISRO) বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সঙ্গে কথা বলা শুরু করে দিয়েছেন ম্যাপ মাই ইন্ডিয়া সংস্থার সিইও ও এক্সিকিউটিভ ডিরেক্টর রোহন ভর্মা। খুব শিগগিরই এই ম্যাপ তৈরির কাজ শুরু করার ব্যাপারে আশাবাদী তাঁরা। মূলত, দেশীয় পথ ঘাটের ঠিকানা সন্ধানে গুগলের উপর অতিরিক্ত নির্ভরতা দূর করার উদ্দেশ্যেই এই নতুন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন সংস্থা কর্তৃপক্ষ। আর অবশ্যই নেপথ্যে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’ গড়ার পরিকল্পনা। 

আরও পড়ুন- প্রেম দিবসের সকালে শোকের ছায়া, মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ গেল শিশুসহ ১৪ জনের

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে এদিন ম্যাপ মাই ইন্ডিয়া সংস্থার সিইও রোহন ভর্মা সাংবাদিকদের জানিয়েছেন, “আত্মনির্ভর ভারত প্রকল্প অনুযায়ী ইসরোর সঙ্গে যৌথ উদ্যোগে এই ভাবনা নতুন মাইলস্টোন হতে চলেছে।” শুধু তাই নয়, গুগল ম্যাপের থেকেও দেশীয় এই ডিজিটাল ম্যাপ অধিক কার্যকরী হবে বলে দাবি করেছেন রোহন ভর্মা। জানা গেছে, ম্যাপ প্রস্তুত করার জন্য ইতিমধ্যে ইসরোর কাছ থেকে উপগ্রহ চিত্রসহ একাধিক তথ্যাদি সংগ্রহ করেছে ম্যাপ মাই ইন্ডিয়া। 

কবে আসতে চলেছে দেশীয় এই ডিজিটাল ম্যাপ?এ প্রসঙ্গে নির্দিষ্ট করে কিছু জানাননি রোহন ভর্মা। তবে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার বিষয়ে যে তাঁরা দৃঢ়প্রতিজ্ঞ তা স্পষ্ট করেই বলেছেন তিনি। এছাড়া, সম্প্রতি গুগল ম্যাপের বিরুদ্ধে ভারতীয় মানচিত্র বিকৃত করার যে অভিযোগ উঠেছিল ম্যাপ মাই ইন্ডিয়া সে বিষয়ে সতর্ক দৃষ্টি দেবে, জানিয়েছেন রোহন ভর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *