আচমকাই পুদুচেরির উপ রাজ্যপাল পদ থেকে অপসারিত কিরণ বেদি! তুঙ্গে চর্চা

আচমকাই পুদুচেরির উপ রাজ্যপাল পদ থেকে অপসারিত কিরণ বেদি! তুঙ্গে চর্চা

dd0a65386a32c6e8f4d4d3839b76d264

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গ ছাড়া আর যে কটি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন আসন্ন, পুদুচেরি তার মধ্যে অন্যতম। আর ভোটের আগে রাজনৈতিক চাপানউতোর, রদবদল সেখানেও কিছু কম নেই। গতকাল একের পর এক নেতার পদত্যাগের ফলে রাতারাতি কংগ্রেসকে সংখ্যালঘুতে পরিণত হতে দেখেছে পুদুচেরি। সেই টালমাটাল আবহেই এবার আরো এক নজিরবিহীন ঘটনার সাক্ষ্য থাকল দক্ষিণ ভারতের এই কেন্দ্রশাসিত অঞ্চল। 

আরও পড়ুন-  বিজেপির শরিক দলে যোগ কানহাইয়ার? ব্যাপক জল্পনা

পুদুচেরির উপ রাজ্যপাল (Lieutenant Governor) পদ থেকে আচমকাই অপসারিত হয়েছেন কিরণ বেদি। গতকাল রাষ্ট্রপতি ভবন থেকে একটি বিবৃতির মাধ্যমে এ কথা জানিয়েছেন স্বয়ং রামনাথ কোবিন্দ। কিরণ বেদির জায়গায় বর্তমানে ওই পদে নিয়োগ করা হয়েছে তেলেঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সুন্দররাজনকে। বস্তুত, রাজনৈতিক উত্তেজনাময় পরিস্থিতির মাঝেই উপ রাজ্যপালের পদ থেকে কিরণ বেদির অপসারণ নতুন করে ছড়িয়েছে উত্তাপ। 

রাষ্ট্রপতি ভবনের বিবৃতিতে জানানো হয়েছে, তামিলিসাই সুন্দররাজন এখন থেকে তামিলনাড়ুর রাজ্যপালের পাশাপাশি পুদুচেরির উপ রাজ্যপালের পদটিও সামলাবেন। যতক্ষণ না পুদুচেরির জন্য পৃথক উপ রাজ্যপাল নিয়োগ করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই পদের দায়িত্ব তাঁর উপরেই থাকবে। আকস্মিক এই বড়সড় রাজনৈতিক রদবদল যে চাঞ্চল্যের সৃষ্টি করেছে পুদুচেরির রাজনৈতিক মহলে তা সহজেই অনুমেয়। 

কেন হঠাৎ ভোটের আগে পদ থেকে অপসারণ করা হল কিরণ বেদিকে? জানা যাচ্ছে, দিন কয়েক আগে পুদুচেরির মুখ্যমন্ত্রী ডি নারায়ণস্বামী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে উপ রাজ্যপালের বিরুদ্ধে একাধিক অভিযোগ জানান। কিরণ বেদি সরকারি বিভিন্ন কাজে বাঁধা দিচ্ছেন বলেই অভিযোগ করেন তিনি। প্রায় ৬ ঘন্টা ধরে চলা সেই আলোচনার কিছুদিন পরেই রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হল।

আরও পড়ুন- ‘দেশের ভিত এতই দুর্বল’! দিশার গ্রেফতারির বিরোধিতায় সরব চিদাম্বরম

উল্লেখ্য, পুদুচেরির রাজনৈতিক মহলে জাতীয় কংগ্রেসের অস্তিত্বও বেশ বিপন্ন। রাহুল গান্ধীর সফরের আগেই রাতারাতি ৪ কংগ্রেস বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। ফলে কার্যত সংখ্যালঘুতে পরিণত হয়েছে এই দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *