সুখবর! মাসে ১০০০ টাকা পেনশন পেতে চান? নয়া প্রকল্প আনছে কেন্দ্র

বাজারে আসছে কেন্দ্রের নয়া পেনশন প্রকল্প৷  এককালীন প্রিমিয়াম জমার মাধ্যমে মাসে অন্তত ১০০০ টাকা পাওয়া যাবে৷

7f8ff416c3b021cfe6a16e34ab9ec847

 

নয়াদিল্লি: করোনা আমলে যে চরম অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল গোটা বিশ্ব, তার হাত থেকে রেহাই পায়নি ভারতও। তবে ভ্যাকসিনের আবিষ্কারের পর থেকে ধীরে ধীরে কেটে যাচ্ছে অতিমারীর মেঘ। ভেঙে পড়া অর্থনীতিকে সচল করতে তাই সচল করতে তাই উঠে পড়ে লেগেছে কেন্দ্র সরকার। সেই আবহেই এবার সাধারণ মানুষের সুবিধার জন্য আনা হচ্ছে নতুন পেনশন প্রকল্প। 

নতুন প্রকল্পের মাধ্যমে মাসে অন্তত ১০০০ টাকা পেনশন দেওয়ার কথা ভাবছে কেন্দ্র সরকার, এমনটাই জানা গেছে বিশেষ সূত্রের খবরে। শুধু তাই নয়, সেই মর্মে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি সমস্ত জীবন বিমা সংস্থাকে নতুন পলিসি আনার ব্যাপারে নির্দেশও দেওয়া হয়েছে বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার (IRDAI) তরফ থেকে। জানা গেছে, যে নতুন প্রকল্প আনার চিন্তাভাবনা করা হচ্ছে তাতে শুধুমাত্র পেনশনের সুবিধাই মিলবে। তার বাইরে অন্য কিছু নয়। এর ফলে পেনশন স্কিম সংক্রান্ত নানা জটিলতা মিটবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। 

সূত্রের খবর, কেন্দ্রের নির্দেশ অনুযায়ী নতুন পেনশন প্রকল্পে মাসে ন্যূনতম ১০০০ টাকা পেনশন দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে এক্ষেত্রে গ্রাহককে এককালীন অর্থ জমা দিতে হবে। ন্যূনতম বরাদ্দ মাত্রা ২ লক্ষ টাকার নীচে রাখা হবে বলে ইঙ্গিত মিলেছে। ঠিক কোন কোন সুবিধা পাওয়া যাবে কেন্দ্রীয় বিমা নিয়ন্ত্রক সংস্থার নতুন প্রকল্পে? জানা গেছে, গ্রাহকরা চাইলে এক মাস, তিন মাস, ছ-মাস অন্তর পেনশন গ্রহণ করতে পারবেন। বছরে একবার পেনশন পাওয়ার ব্যবস্থাও রাখা হবে। যে কোনো গ্রাহকই এই মাধ্যমে আমরণ পেনশন ভোগ করবেন।

এখানেই শেষ নয়, গ্রাহকের মৃত্যু হলে প্রকল্পের প্রিমিয়ামে যে এককালীন অর্থ জমা দেওয়া হয়েছিল তার পুরোটাই ফেরত পাওয়া যাবে। পাবেন নির্দিষ্ট নমিনি। তবে এক্ষেত্রে কোনোরকম মৃত্যুকালীন আর্থিক সুবিধার বন্দোবস্ত থাকবে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় বিমা নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া যুগ্ম ভাবে জয়েন্ট পলিসি করার সুযোগও থাকছে কেন্দ্রের এই নতুন সরল পেনশন প্রকল্পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *