করোনা কোপে ফের উড়ানে নিষেধাজ্ঞা! চালু গুচ্ছ নির্দেশিকা

আজ থেকে আগামী ১৪ দিন জারি থাকবে এই নিয়মাবলী

06c57fcb1f9d6cce4d5bd9e44259d578

নয়াদিল্লি: করোনা ভ্যাকসিন আবিষ্কারের পর দেশ জুড়ে অতিমারীর আতঙ্ক কমেছে অনেকটাই। কিন্তু শীত বিদায়ের সঙ্গে সঙ্গে পশ্চিম ভারতে ফের মাথা চারা দিয়ে উঠেছে করোনা। মহারাষ্ট্রে সংক্রমণ আচমকাই বেড়ে গেছে কয়েকগুণ, যার ফলে ফের লকডাউনও ঘোষণা করতে হয়েছে সেই রাজ্যে। আন্তর্জাতিক ক্ষেত্রেও একাধিক দেশে নতুন সংক্রমণের প্রকার ধরা পড়ছে। এমতাবস্থায় করোনাকে আর কোনোভাবেই লঘু চোখে দেখতে চাইছে না ভারত সরকার। বৈদেশিক যাতায়াতের উপর তাই এক গুচ্ছ নয়া নিয়মকানুন আরোপ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আজ অর্থাৎ ২২ ফেব্রুয়ারি থেকে কার্যকর হতে চলেছে আন্তর্জাতিক যাতায়াতের উপর আরোপিত নয়া কেন্দ্রীয় নিয়মাবলী। এতে বলা হয়েছে, আগামী ১৪ দিন ইউরোপ, ব্রিটেন এবং মধ্যপ্রাচ্যের দেশ থেকে যাঁরা ভারতে আসবেন (মূলত আকাশপথে) তাঁদের যাত্রার খুঁটিনাটি প্রকাশ করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। পরবর্তী নির্দেশ জারি না করা পর্যন্ত এই নিয়ম বলবৎ থাকবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। যাতায়াতে ঠিক কী কী নতুন নিয়ম প্রযুক্ত হচ্ছে আজ থেকে? আসুন দেখে নেওয়া যাক।

১) সমস্ত আন্তর্জাতিক যাত্রীদের করোনা সংক্রান্ত নিজস্ব ঘোষণাপত্র জমা দিতে হবে। ভারত সরকারের অনলাইন ‘এয়ার সুবিধা পোর্টালে’ যাত্রার খুঁটিনাটি জানিয়ে ওই ঘোষণাপত্র আপলোড করতে হবে যাত্রীদের।

২)www.newdelhiairport.in. এই অনলাইন পোর্টালে গিয়ে যাত্রীদের সাম্প্রতিক করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। 

৩) যে করোনা পরীক্ষার রিপোর্ট যাত্রীরা আপলোড করবেন, সেটি যাত্রার দিনের ৭২ ঘন্টার মধ্যে করা থাকতে হবে। তার আগে পরীক্ষা হলে তা গৃহীত হবে না। রিপোর্টের সত্যতা সম্পর্কে প্রতি যাত্রীকে বিবৃতিও দিতে হবে। 

৪) বিমানকে ওঠার আগে বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিং হবে। তাতে যাঁদের কোনোরকম রোগলক্ষণ দেখা যাবে না, তাঁরাই বিমানে ওঠার সুযোগ পাবেন। 

৫) প্রত্যেক যাত্রীকে যাত্রাকালে বাধ্যতামূলক ভাবে মাস্ক পড়তে হবে। এছাড়া অবশ্যই মানতে হবে সামাজিক দূরত্ব বিধি। প্রত্যেকের ফোনে আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করা থাকতে হবে। 

৬) যে সমস্ত যাত্রী আকাশপথে নয়, ভারতে আসছেন জল কিংবা স্থলপথে তাঁদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম। শুধু অনলাইন পরিষেবা সেক্ষেত্রে মিলবে না। 

৭) ব্রাজিল, ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকার যাত্রীদের জন্য বিমানে বিশেষ ব্যবস্থা রাখতে হবে এয়ারলাইন গুলিকে। 

এছাড়া ভারত থেকে আন্তর্জাতিক বিমানযাত্রা আপাতত বন্ধ রয়েছে। আগামী ২৩ মার্চ পর্যন্ত তা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *