নাকের নীচে মাস্ক! বিমানের বুকিং বাতিল করার হুঁশিয়ারি দিল DGCA

শনিবার একটি সার্কুলারের মাধ্যমে করোনা সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করেছে DGCA

e3a4938e36f874dfc4016fb4f3b2d873

নয়াদিল্লি: করোনা ভাইরাসের অতিমারী দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে বিপর্যস্ত করেছিল মানুষের সাধারণ জীবন যাপনকে। ভ্যাকসিনের আবিষ্কারের পর এখন করোনা আতঙ্ক দূর হয়েছে অনেকটাই, কিন্তু সংক্রমণ থেকে মেলেনি মুক্তি। এমতাবস্থায় মানুষের মধ্যে অতিমারী সচেতনতা বৃদ্ধি করতে এবং যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র।

বিমানের মধ্যে মুখে ঠিকমতো মাস্ক না পড়লে বাতিল হতে পারে বুকিং, এদিন এমনটাই জানিয়েছে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA) তথা কেন্দ্রীয় নাগরিক বিমান মন্ত্রক। বিমানে থাকাকালীন যথাযথ করোনা বিধি পালন করার বিষয়ে জোর দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। সিভিল অ্যাভিয়েশনের তরফে জানানো হয়েছে, যদি কোনো যাত্রী বারংবার সতর্কবার্তা সত্ত্বেও নিয়ম বিধি ভঙ্গ করেন তবে তাঁকে “অবাধ্য” যাত্রী হিসেবে দেখা হবে।

শনিবার এক সার্কুলার জারি করে বিমান যাত্রার বিষয়ে নয়া নির্দেশিকা জারি করেছে ডিজিসিএ। যাত্রীদের সতর্ক করে সেই নির্দেশিকায় বলা হয়েছে, “লক্ষ করা হয়েছে কিছু কিছু বিমান যাত্রী কোভিড প্রোটোকল ঠিকভাবে পালন করছেন না। এই প্রোটোকলের মধ্যে অবশ্যই রয়েছে সঠিক পদ্ধতিতে অর্থাৎ নাক মুখ ঢেকে মাস্ক পড়া।” বিমানবন্দরে ঢোকা থেকে শুরু করে গন্তব্যে অবতরণের পর বিমানবন্দর থেকে বেরিয়ে যাওয়া পর্যন্ত সময় জুড়ে কেউ কেউ নাকের নীচেই মাস্ক পড়ছেন বলে জানিয়েছে ডিজিসিএ। তাঁদের মতে, এই আচরণ একেবারেই বরদাস্ত করা হবে না। এটা বন্ধ করার জন্যেই নয়া নির্দেশিকায় করোনা বিধি পালন সংক্রান্ত কড়া বার্তা দেওয়া হয়েছে।

ডিজিসিএ-র তরফে এদিন আরো জানানো হয়েছে, অনেক যাত্রীই বিমানবন্দর চত্বরে কিংবা বিমানের ভিতরে সঠিক ভাবে সামাজিক দূরত্ববিধি মেনে চলছেন না। যাত্রীদের উদ্দেশ্যে তাদের কড়া নির্দেশ, “অত্যন্ত ব্যতিক্রমী পরিস্থিতি ছাড়া কোনোভাবেই মাস্ক নাকের নীচে নামানো যাবে না।”  মাস্ক না পড়ে কেউ যাতে বিমানবন্দরে প্রবেশ করতে না পারে সে বিষয়েও পুলিশকে নজর রাখতে বলেছে ডিজিসিএ।

2 Replies to “নাকের নীচে মাস্ক! বিমানের বুকিং বাতিল করার হুঁশিয়ারি দিল DGCA”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *