না তাড়ালে কোভিড, মিলবে না গঙ্গাস্নানের সুযোগ! কুম্ভমেলায় নয়া নিয়ম

না তাড়ালে কোভিড, মিলবে না গঙ্গাস্নানের সুযোগ! কুম্ভমেলায় নয়া নিয়ম

c61d11448323627ef96a3f3f53784ca6

 
হরিদ্বার: কুম্ভমেলা উপলক্ষে বেশকিছু বিধিনেষধ জারি করল উত্তরাখণ্ড সরকার৷ করোনার দ্বিতীয় ইনিংসে ঝোড়ো ব্যাটিংয়ের মধ্যেই বৃহস্পতিবার থেকে হরিদ্বারে শুরু হল কুম্ভ মেলা। বহু পুণ্যার্থী পবিত্র স্নানে অংশ নিতে হরিদ্বারে উপস্থিত হওয়ার কথা। ১২, ১৪ ও ২৭ এপ্রিল স্নানের জন্য দিন ঠিক করে দেওয়া হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ ভয়ংকরভাবে আছড়ে পড়ায় কুম্ভ মেলা নিয়ে এবার বেশ কিছু সতর্কতা অবলম্বন করল উত্তরাখণ্ড সরকার। সরকারের তরফে পুণ্যার্থীদের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে৷ নির্দেশিকায় বলা হয়েছে, করোনা নেগেটিভ রিপোর্ট থাকলে, তবেই মেলায় ঢোকার অনুমতি মিলবে দর্শনার্থীদের। রাজ্য সরকারের তরফে সীমান্ত এলাকায় কোভিড পরীক্ষাকেন্দ্র তৈরি করা হয়েছে। রিপোর্ট নেগেটিভ হলেই তাঁরা মেলা প্রাঙ্গনে ঢোকার অনুমতি পাবেন। হরিদ্বারের একটি আশ্রমে একসঙ্গে ৩২ জন করোনা আক্রান্ত হওয়ায় আরও কড়া হয়েছে উত্তরাখণ্ড সরকার। সেজন্যই কুম্ভ মেলা উপলক্ষে কড়া বিধিনেষেধ জারি করা হয়েছে সরকারি তরফে।

করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবার মেলা চলবে ৩০ দিন। পয়লা এপ্রিল শুরু হয়ে শেষ হবে ৩০ এপ্রিল। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত বলেন, ‘আমাদের সরকার পুরো প্রস্তুত। দর্শনার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর রাখা হয়েছে।’ প্রসঙ্গত, ৩১ মার্চ অবধি উত্তরাখণ্ডে করোনা আক্রান্তের সংখ্যা ১,৬৯৬। মারা গিয়েছেন ১,৭১৩ জন। 

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৭২ হাজার ৩৩০ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ২৬ হাজার বেশি। গত ছ’মাসে যা দৈনিক সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪৫৯ জনের। গত বছরের ৫ ডিসেম্বরের পর এটাই সর্বোচ্চ। এর মধ্যে মহারাষ্ট্রে মারা গিয়েছেন ২২৭ জন। দিল্লি, তামিলনাড়ু, কর্নাটকেও বেড়েছে মৃতের সংখ্যা। সংক্রমণ বৃদ্ধির মধ্যে জোরকদমে চলছে দেশে টিকাকরণ প্রক্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *