১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা! বাহিনীকে ঢেলে সাজানোর পরিকল্পনা!

১ লক্ষ জওয়ান কমাবে ভারতীয় সেনা! বাহিনীকে ঢেলে সাজানোর পরিকল্পনা!

7a85bd914b3343e4d0e188df11dd3189

 

নয়াদিল্লি: জওয়ানের সংখ্যা কমানোর ভাবনাচিন্তা চলছে ভারতীয় সেনায়৷ আগামী ৩-৪ বছরে একটু একটু করে কমানো হতে পারে প্রায় ১ লক্ষ সেনা জওয়ান। মূলত সাপোর্ট ও সাপ্লাইয়ের জওয়ানদের মধ্যেই ছাঁটাই হতে পারে বলে  করা হবে। প্রতিরক্ষা মন্ত্রকের পার্লামেন্টারি কমিটিতে এই কথা জানিয়েছে ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিকরা।

baf0c31540645f707f30351c00adee38

ভারতীয় সেনায় সাপোর্ট ও সাপ্লাইয়ের দায়িত্ব পালনের জন্য নিযুক্ত রয়েছে প্রচুর সংখ্যক জওয়ান। তারা মূলত কমব্যাট বা সশস্ত্র সেনাবাহিনীর অস্ত্র, খাদ্য, চিকিৎসা সরঞ্জাম ও প্রয়োজনীয় জিনিসপত্রের জোগান দেন। সশস্ত্র জাওয়ানদের এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর, অস্ত্র ও যন্ত্রের রক্ষণাবেক্ষণ, নতুন ঘাঁটি তৈরি করা ইত্যাদি দায়িত্বও পালন করেন সাপোর্ট ও সাপ্লাইয়ের জওয়ানরা। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এই বিভাগের জওয়ানদের চাহিদা বেশ খানিকটা কমেছে। উন্নত পরিবহন ব্যবস্থা, অত্যাধুনিক অস্ত্রের কারণে কমছে সাপোর্ট ও সাপ্লাই বিভাগের জওয়ানদের প্রয়োজনীয়তা। সেই কারণেই এই বিভাগে বড় রকমের ছাঁটাইয়ের কথা ভাবা হচ্ছে। আগামী ৩-৪ বছরের মধ্যে প্রায় ১ লক্ষ পদ কমিয়ে দেওয়া হবে।

4f47044c3d3ed16d29413865fea3dde8

সাপোর্ট ও সাপ্লাই বিভাগের জওয়ানদের সংখ্যা কমালে বেশ কিছু পরিমাণ অর্থ বাঁচবে। সেই অর্থই আবার খরচ করা হবে সশস্ত্র জওয়ানদের উপর। অত্যাধুনিক অস্ত্র ও উন্নত প্রশিক্ষণের উপরে জোর দেওয়া হবে। অর্থাৎ সব মিলিয়ে ভারতীয় সেনাকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে দেশের প্রতিরক্ষা মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *