মুক্তি পেলেন মাওবাদীদের কবলে থাকা জওয়ান, উচ্ছ্বাস পরিবারে

মুক্তি পেলেন মাওবাদীদের কবলে থাকা জওয়ান, উচ্ছ্বাস পরিবারে

73ebaac9d3869037126e5c8996588365

ছত্তিসগড়: গত ৩ এপ্রিল থেকে নিখোঁজ ছিলেন কমান্ডো রাকেশ সিং মনহাস। ছত্রিশগড়ের মাওবাদী হামলার পর তাঁকে বন্দি করেছিল তারা। অবশেষে সেই জওয়ান মুক্তি পেলেন। এই খবর পাওয়ার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে ফেটে পড়েন ওই জওয়ানের স্ত্রী মিনু। তিনি বলেন, তার স্বামী যে মাওবাদী কবল থেকে মুক্তি হয়েছে এই খবর তিনি পেয়েছেন এবং তিনি এটাও জেনেছেন যে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। একই সঙ্গে তিনি মন্তব্য করেন, আজ তার জীবনের সবচেয়ে খুশির দিন। কারণ তিনি প্রার্থনা করে এসেছেন যে মাওবাদীরা তাকে মুক্তি দেবে।

ঐ জওয়ানের মেয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছিল সম্প্রতি, যেখানে তাকে বলতে শোনা গিয়েছিল, সে তার বাবাকে খুব মিস করছে, আর মাওয়াবাদী কাকুরা যেন তার বাবাকে ফিরিয়ে দেয়। উল্লেখ্য, ছত্রিশগড়ের স্থানীয় দুজন সাংবাদিকের কাছে রহস্যজনক ফোন আসার পরে জানা যায় যে ওই জওয়ানকে মাওবাদীরা আটক করেছে। পরবর্তী ক্ষেত্রে জানানো হয়েছে খুব শীঘ্রই তাঁর ছবি পাঠানো হবে। গতকাল মাওবাদীরা সেই ছবি ভাইরাল করেছিল। আর আজ তাঁকে মুক্তি দেওয়া হয়েছে। পাঁচ রাজ্যের নির্বাচনের আবহে ছত্রিশগড়ে মাওবাদী হামলা হয়েছে সেই নিয়ে ইতিমধ্যেই তোলপাড় দেশ। সিআরপিএফের তরফে জানানো হয়েছে, মাওবাদীদের ইউ আকৃতির ফাঁদে পড়ে গিয়েছিলেন জওয়ানরা। এতে গোয়েন্দা দপ্তরের কোন ব্যর্থতা ছিল না। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বদলার হুঁশিয়ারি দিয়েছেন মাওবাদীদের উদ্দেশ্যে।

 

প্রসঙ্গত, এমনভাবে নিরাপত্তাবাহিনীকে ফাঁদে ফেলা হয়েছিল যে একসঙ্গে গুলি, বোমা এবং রকেট নিক্ষেপ করা হয় তাদের উদ্দেশ্যে! গাছপালা হীন খোলা জায়গায় তাদের ঘিরে ধরেছিল কমপক্ষে ৪০০ মাওবাদী জঙ্গি। ঘটনাস্থলে কার্যত কিছু করার ছিল না নিরাপত্তা বাহিনীর জওয়ানদের। একের পর এক হামলায় শহীদ হন তারা। যদিও এই ঘটনার প্রেক্ষিতে সিআরপিএফ কর্তা কুলদীপ সিং দাবি করছেন, এই আধা সেনা অভিযানে কৌশলগত ত্রুটি ছিল না এবং গোয়েন্দা তথ্যেও কোনো রকম ভুল ছিল না।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *