গত ৫ বছরে বাংলার এই কংগ্রেস প্রার্থীর বয়স বাড়ল ২ বছর!

মলদহ: মালদহে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন প্রার্থীর হলফনামায় উল্লিখিত কিছু অংশ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরি (ডালু) এবং উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর বয়স নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। ডালুবাবুর ২০১৪ এবং ২০১৯ সালের হলফনামা পাশাপাশি রাখলে দেখা যাচ্ছে পাঁচ বছরে তাঁর বয়স বেড়েছে মাত্র দুই বছর। অন্যদিকে দেখা যাচ্ছে

2a759eca5f8be76a0f37938455fb5940

গত ৫ বছরে বাংলার এই কংগ্রেস প্রার্থীর বয়স বাড়ল ২ বছর!

মলদহ: মালদহে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন প্রার্থীর হলফনামায় উল্লিখিত কিছু অংশ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরি (ডালু) এবং উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর বয়স নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। ডালুবাবুর ২০১৪ এবং ২০১৯ সালের হলফনামা পাশাপাশি রাখলে দেখা যাচ্ছে পাঁচ বছরে তাঁর বয়স বেড়েছে মাত্র দুই বছর। অন্যদিকে দেখা যাচ্ছে পাঁচ বছরে খগেনবাবুর বয়সই বাড়েনি।

২০১৪ সালে দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী হিসাবে ডালুবাবুর পেশ করা হলফনামায় বয়স উল্লেখ করা ছিল ৭০ বছর। এবছর ২ এপ্রিল তিনি মনোনয়নপত্রের সঙ্গে যে হলফনামা জমা দিয়েছেন সেখানে তাঁর বয়স উল্লেখ করা রয়েছে ৭২ বছর। অর্থাৎ মাঝের পাঁচ বছরে ডালুবাবুর বয়স বেড়েছে দুই বছর! আবার লোকসভার ওয়েবসাইটে ১৬তম লোকসভার সদস্যদের যে তথ্য দেওয়া রয়েছে সেখানে ডালুবাবুর জন্ম তারিখ হিসাবে উল্লেখ করা রয়েছে ১২ জানুয়ারি, ১৯৪১। অর্থাৎ ওইটি প্রামাণ্য হিসেবে ধরলে ডালুবাবু ৭৮ বছর পার করে ৭৯ বছরে পা দিয়েছেন।

একই বিভ্রাট রয়েছে উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর ক্ষেত্রেও। ২০১৪ সালে এই কেন্দ্র থেকেই সিপিএম প্রার্থী হিসাবে লড়াই করেছিলেন তিনি। তখন হলফনামায় তাঁর বয়স ছিল ৫৯ বছর। ২০১৬ সালে হবিবপুর বিধানসভা কেন্দ্র থেকে সিপিএমের হয়ে লড়াই করে জয়ী হন খগেনবাবু। সেই হলফনামায় আবার তাঁর বয়স রয়েছে ৫৬ বছর। অর্থাৎ দু’বছরে তাঁর বয়স কমে যায়। এবার আবার উত্তর মালদহ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসাবে লড়াই করছেন খগেনবাবু। এবারের পেশ করা হলফনামা অনুযায়ী, তাঁর বয়স ৫৯ বছর। উল্লেখযোগ্য বিষয় হল, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে লড়াই করার সময় পেশ করা হলফনামায় তাঁর জন্ম তারিখ উল্লেখ করেননি খগেন মুর্মু। কিন্তু ২০১৬ সালের বিধানসভা এবং এবারের লোকসভায় যে মনোনয়নপত্র পেশ করেছেন তিনি, দু’টি ক্ষেত্রেই তাঁর জন্ম তারিখ রয়েছে ১৯৬০ সালের ২ ফেব্রুয়ারি। সেই অনুযায়ী অবশ্য তাঁর বর্তমান বয়স ৫৯ তাতে সংশয় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *