যোগী রাজ্যে টিকা কেলেঙ্কারি! করোনার বদলে জলাতঙ্কের টিকা দেওয়ার অভিযোগ

যোগী রাজ্যে টিকা কেলেঙ্কারি! করোনার বদলে জলাতঙ্কের টিকা দেওয়ার অভিযোগ

b08a885cbc1455322b4a454d2d623273

উত্তরপ্রদেশ: ফের সংবাদ শিরোনামে উত্তরপ্রদেশ। এবার যোগী রাজ্যে ভুল টিকা দেওয়ার অভিযোগ উঠল৷ অভিযোগ, করোনা টিকার বদলে জলাতঙ্কের টিকা দেওয়া হয়েছে উত্তরপ্রদেশের শামলিতে। তাও আবার একজনকে নয়, তিন-তিনজনকে৷ ঘটনাটি প্রকাশ পেতেই শোরগোল পড়ে যায়।

বৃহস্পতিবার শামলির একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকা নিতে গিয়েছিলেন বছর সত্তরের এক বৃদ্ধা। তাঁর নাম সরোজ৷ টিকা দেওয়ার পরই তিনি ঝিমিয়ে পড়েন। বৃদ্ধার শারীরিক অস্বস্তি বাড়তে শুরু করায় তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যায় তাঁর পরিবার। সেখানে চিকিৎসকরা তাঁর শারীরিক পরীক্ষা করেন৷ এরপরই স্বাস্থ্যকেন্দ্র থেকে দেওয়া প্রেসক্রিপশন দেখতে চান চিকিৎসকরা৷ প্রেসক্রিপশন দেখেই চোখ কপালে ওঠে চিকিৎসকদের৷ তাঁরা জানান, কোভিড টিকার বদলে তাঁকে দেওয়া হয়েছে জলাতঙ্কের টিকা। এরপর জানা যায়, আরও দুই বৃদ্ধার ‌ প্রেসক্রিপশনেও একই কথা লেখা হয়েছে। তাঁদের নাম আনারকলি (‌৭২)‌ এবং সত্যবতী (‌৬২)৷ তিনজনই আপাতত সুস্থ আছেন।

ওই স্বাস্থ্যকেন্দ্রের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তোলেন বৃদ্ধাদের পরিবার। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সঞ্জয় আগরওয়াল জানিয়েছেন, ওই স্বাস্থ্যকেন্দ্রের ওপর তলা এবং নীচের তলা, দু’টো জায়গাতেই টিকাকরণ কর্মসূচি চলছিল। তার মধ্যে একটিতে কোভিডের টিকা দেওয়া হচ্ছিল। অন্যটিতে জলাতঙ্কের টিকা দেওয়া হচ্ছিল। কীভাবে এই ভুল হল, তা তদন্ত করে দেখা হচ্ছে। এই ঘটনায় কারও গাফিলতি ছিল কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। জেলাশাসক জসজিৎ কউর বলেন, ‘ঘটনার তদন্ত করা হবে। তদন্তে যদি কোনও কর্মীর গাফিলতি প্রমাণিত হয়, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’ প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে ওই তিন বৃদ্ধা করোনা ভ্যাকসিন নিতে গিয়ে ভুল করে ওপিডি লাইনে দাঁড়িয়ে পড়েন। ভুল লাইনে দাঁড়ানোতেই নাকি তাঁদের রেবিজ-এর ভ্যাকসিন দিয়ে দেন কর্তব্যরত স্বাস্থ্যকর্মী। ভুল লাইনে দাঁড়ালেও বৃদ্ধাদের ঠিক করে জিজ্ঞাসা না করেই কেন টিকা দেওয়া হল, স্বভাবতই তা নিয়ে প্রশ্ন উঠছে। গোটা বিষয়ের তদন্তের আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *