নজরে নির্বাচন: কাল কোন রাজ্যের কত কেন্দ্রে নির্বাচন?

নয়াদিল্লি: বৃহস্পতিবার ১২টি রাজ্য এবং একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৬টি কেন্দ্রে দ্বিতীয় দফার লোকসভা নির্বাচন। মঙ্গলবার শেষ হল প্রচার। ভোট হবে তামিলনাড়ুর ৩৮টি আসনে, কর্ণাটকের ১৪টি কেন্দ্রে, মহারাষ্ট্রের ১০টি, উত্তরপ্রদেশের আটটি, অসম, বিহার এবং ওড়িশায় যথাক্রমে পাঁচটি আসনে নির্বাচন। এছাড়া, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে তিনটি, জম্মু এবং কাশ্মীরে দু’টি। একটি করে আসনে ভোট হবে মণিপুর, ত্রিপুরা

63c828c55c2491832b763640a1facf3c

নজরে নির্বাচন: কাল কোন রাজ্যের কত কেন্দ্রে নির্বাচন?

নয়াদিল্লি: বৃহস্পতিবার ১২টি রাজ্য এবং একটি কেন্দ্র শাসিত অঞ্চলের ৯৬টি কেন্দ্রে দ্বিতীয় দফার লোকসভা নির্বাচন। মঙ্গলবার শেষ হল প্রচার। ভোট হবে তামিলনাড়ুর ৩৮টি আসনে, কর্ণাটকের ১৪টি কেন্দ্রে, মহারাষ্ট্রের ১০টি, উত্তরপ্রদেশের আটটি, অসম, বিহার এবং ওড়িশায় যথাক্রমে পাঁচটি আসনে নির্বাচন।

এছাড়া, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে তিনটি, জম্মু এবং কাশ্মীরে দু’টি। একটি করে আসনে ভোট হবে মণিপুর, ত্রিপুরা এবং পুদুচেরিতে। এর পাশাপাশি ওড়িশা বিধানসভার ৩৫টি আসনে নির্বাচন হবে ১৮ তারিখ। মঙ্গলবার শেষ দিনে চুটিয়ে প্রচার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সভাপতি অমিত শাহ, কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী সহ কেন্দ্রের হেভিওয়েট মন্ত্রী এবং সব দলের নেতারা। ভুবনেশ্বরে বিরাট রোড শো করেন প্রধানমন্ত্রী। নির্বাচন কমিশনের নিষেধ থাকায় এদিন অবশ্য প্রচার থেকে দূরে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, বিএসপি নেত্রী মায়াবতী এবং এসপি নেতা আজম খান।

বৃহস্পতিবারের নির্বাচনে ভাগ্য নির্ধারণ হবে কেন্দ্রীয় মন্ত্রী জুয়েল ওঁরাও, সদানন্দ গৌড়া এবং পোন রাধাকৃষ্ণনের। এছাড়া, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া, কংগ্রেস নেতা বীরাপ্পা মইলি এবং রাজ বব্বরের ভাগ্য পরীক্ষা হবে ওইদিন। পাশাপাশি, ভোট হবে ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লা, বিজেপির হেমা মালিনী এবং ডিএমকের দয়ানিধি মারান, এ রাজা এবং কানিমোঝির মতো এভিওয়েট প্রার্থীদের কেন্দ্রে। ওড়িশায় বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক গঞ্জাম জেলার হিঞ্জলি এবং বিজাপুর আসন থেকে লড়বেন। বৃহস্পতিবার ভোট হবে ওই দু’টি কেন্দ্রেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *