করোনার কামড়, ডিএ বাড়বে না কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

করোনার কামড়, ডিএ বাড়বে না কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

49bfdfe5fe602cd237152924e991f9c9

নয়াদিল্লি: গত বছরের মতো চলতি বছরেও করোনা ভাইরাস সংক্রমণ রক্তচক্ষু দেখাচ্ছে, তবে আরো ভয়ঙ্কর ভাবে। সেই সংক্রমণের কারণে এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পকেটে টান পড়তে চলেছে। জানানো হয়েছে, এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ মিলবে না। এমনকি বকেয়া যে ডিএ রয়েছে তাও পাবেন না তারা। করোনাভাইরাস পরিস্থিতির দিকে নজর দিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা ডিএ আগামী ১ জুলাই ২০২১ পর্যন্ত বাড়বে না। একই সঙ্গে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ১৮ মাসের বকেয়া ডিএ থেকেই আপাতত বঞ্চিত থাকতে হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুলাই পর্যন্ত যে ডিএ বয়েকা ছিল, সেটা দেওয়ার বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি কেন্দ্রীয় সরকার বলে জানান হয়েছে। এই ইস্যুতে শুক্রবার একটি নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিল যে, ২০২১ সালের ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা পাবেন। কিন্তু এখন দেশের করোনাভাইরাস পরিস্থিতি আরও বেশি জটিল আকার ধারণ করায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্তের ফলে সরাসরি প্রভাবিত হবেন দেশের প্রায় ৫২ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩, ৩২, ৭৩০ জন। মৃত্যু হয়েছে ২, ২৬৩ জনের। এই মুহূর্তে দেশের সংক্রমণের হার ৫.৯৩ শতাংশ কিন্তু দৈনিক সংক্রমণের হার ১৯.১২ শতাংশ! স্বাভাবিকভাবে আন্দাজ করা যাচ্ছে যে পরিস্থিতি আরো বেশি খারাপ হচ্ছে প্রত্যেক মুহূর্তে। এই মুহূর্তে দেশে মোট অ্যাক্টিভ করোনা রোগী রয়েছেন ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬ জন। গত ২৪ ঘন্টায় তা বেড়েছে ১ লক্ষ ৩৭ হাজার ১৮৮ জন। করোনা মহামারী শুরু হওয়া থেকে এখনও পর্যন্ত এটিই সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণ। পাশাপাশি এটিই বিশ্বজুড়ে কোনও দেশের সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *