দেশে অক্সিজেন ব্যবহারে রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের!

দেশে অক্সিজেন ব্যবহারে রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের!

6bcbcab3ace76ec057821ede8c5e3d61

 

নয়াদিল্লি: দেশ জুড়ে অক্সিজেনের সংকট চরমে পৌঁছেছে। রাজধানী নয়াদিল্লি-সহ দেশের বিভিন্ন রাজ্যের হাসপাতালে অক্সিজেন না পেয়ে মারা যাচ্ছেন শয়ে শয়ে মানুষ। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে তরল অক্সিজেন। কিন্তু দেশ জুড়ে সেই অক্সিজেন জোগান দিতে পারছে না কেন্দ্র। এবারে অক্সিজেন ব্যবহার নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

দেশে বর্তমানে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউ। গত তিন-চারদিন ধরে প্রতিদিনই গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা তিন-সাড়ে তিন লক্ষের গণ্ডি ছড়াচ্ছে। এই পরিস্থিতিতে করোনা ভাইরাসের দমনের হাতিয়ার তরল অক্সিজেনে টান পড়েছে গোটা দেশে। তাই এবারে অক্সিজেন ব্যবহার নিয়ে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। রবিবার রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠিয়ে কেন্দ্র জানিয়েছে, “চিকিৎসা ক্ষেত্র ছাড়া অন্য কোনও ক্ষেত্রে ব্যবহার করা যাবে না তরল অক্সিজেন। এই মুহূর্তে রাজ্যগুলিকে পাঠানো তরল অক্সিজেন কেবলমাত্র কোভিড রোগীদের চিকিৎসার জন্যই ব্যবহার করা যাবে।” চিকিৎসা ক্ষেত্রে ছাড়াও বিভিন্ন শিল্প ও কারখানায় তরল অক্সিজেন বিশেষ ভূমিকা পালন করে। কিন্তু কেন্দ্রের কড়া নির্দেশ, আপাতত চিকিৎসা ছাড়া বাকি সব ক্ষেত্রে তরল অক্সিজেন ব্যবহার বন্ধ করতে হবে।

দেশ জুড়ে যত অক্সিজেন প্লান্ট রয়েছে তাদের প্রত্যেককে নির্দেশিকা পাঠিয়ে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, অক্সিজেন প্লান্টগুলিকে তাদের অক্সিজেন উৎপাদনের মাত্রা বাড়াতে হবে। একেবারে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বারবার করে তরল অক্সিজেন চিকিৎসা ছাড়া অন্য কোনও ক্ষেত্রে ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *