কেমন থাকবে তৃতীয় দফার ভোটের নিরাপত্তা? জানালেন বিশেষ পর্যবেক্ষক

কলকাতা: লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটে ৯০ শতাংশ বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। আজ একথা জানালেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। পাশাপাশি জানা গিয়েছে, দ্বিতীয় দফার ভোটে মোতায়েন ছিল ১৯৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তৃতীয় দফার ভোটে সেটি বাড়িয়ে ২৭৪ কোম্পানি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর অতিরিক্ত আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে বলে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

c5a84799a266e2515400548388dccc8a

কেমন থাকবে তৃতীয় দফার ভোটের নিরাপত্তা? জানালেন বিশেষ পর্যবেক্ষক

কলকাতা: লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটে ৯০ শতাংশ বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। আজ একথা জানালেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। পাশাপাশি জানা গিয়েছে, দ্বিতীয় দফার ভোটে মোতায়েন ছিল ১৯৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

তৃতীয় দফার ভোটে সেটি বাড়িয়ে ২৭৪ কোম্পানি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর অতিরিক্ত আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে বলে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে তৃতীয় দফার ভোটে মোতায়েন থাকবে মোট ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

প্রথম দফার নির্বাচন থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় দফায় ৪০ শতাংশ বুথে কন্দ্রীয় বাহিনী নিশ্চিত করে কমিশন৷ রায়গঞ্জে ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী রাখার আশ্বাস দিলেও অশান্তি পিছু ছাড়েনি কমিশনের৷ এবার প্রথম ও দ্বিতীয় দফা থেকে শিক্ষা নিয়ে বাহিনী বাড়ানোর সিদ্ধান্ত কমিশনের৷

সম্প্রতি সাংবাদিক বৈঠক করে বাংলার অতিরিক্ত মুখ্য নির্বাচন আধিকারিক সঞ্জয় বসু জানান, তৃতীয় দফায় বাংলা ভোটের বুথ পাহারার দায়িত্বে থাকবে ৪০০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী৷ চতুর্থ দফায় বুথ পাহারার দায়িত্বে থাকবে ৩৮৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী৷ পঞ্চম দফায় বুথ পাহারার দায়িত্বে থাকবে ৪০০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী৷ ষষ্ঠ দফায় থাকবে ৩৯৫ ও শেষ দফায় ৩৪৪ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী রাখা হবে৷ পরিসংখ্যান বলছে, বাকি দফাগুলিতে অন্তত ২০ থেকে ৩০ শতাংশ বুথেই থাকছে রাজ্যের সশস্ত্র পুলিশ৷ কিন্তু, ৪০০ থেকে এবার তা কমে দাঁড়াল ৩২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *