সংকটের মধ্যেও ২০,০০০ কোটির ‘কাজ’ চুপচাপ চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার

সংকটের মধ্যেও ২০,০০০ কোটির ‘কাজ’ চুপচাপ চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার

66b74300724974e9b81b04a9f2baf2b1

নয়াদিল্লি: ভারতের রাজধানী দিল্লি কে নতুন করে সাজাতে চেয়ে কেন্দ্রীয় সরকারের পরিকল্পনায় রয়েছে পুরনো সংসদ ভবনের সামনে নতুন সংসদ ভবন তৈরি করার। যার জন্য প্রায় খরচ হবে ২০,০০০ কোটি টাকা। এখন দেশজুড়ে করোনাভাইরাস আতঙ্ক এবং অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে। কিন্তু বিরোধীরা অভিযোগ করছে, এই সময়ে সংসদ ভবনের কাজ চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার! এই খবর প্রকাশে আসতেই রীতিমতো ক্ষোভে ফুঁসছে দেশের সাধারণ মানুষ। ইতিমধ্যেই এই প্রসঙ্গে টুইট করে কেন্দ্রীয় সরকারকে একহাত নিয়েছেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি।

 

মধ্য দিল্লিতে প্রায় ৫০ টি ফুটবল মাঠের সমান জায়গাতে চলছে নতুন সংসদ ভবন নির্মাণের কাজ। বিরোধীরা অভিযোগ করছে, এখন যখন দেশে করোনা সংকট, দিনপ্রতি সংক্রমণ এবং মৃত্যুর হার বাড়ছে, অক্সিজেন না পেয়ে সাধারণ মানুষ মারা যাচ্ছে, হাসপাতালে বেড পাওয়া যাচ্ছে না, ঠিক এই সময় কী যুক্তিতে এত কোটি টাকা খরচ করে এই পরিকল্পনার কাজ করে যাওয়া হচ্ছে। সীতারাম ইয়েচুরি যে টুইট করেছেন সেখানে দেখা যাচ্ছে একটি ছবি, যেখানে উল্লেখ করা হয়েছে, সাধারণ মানুষের বাড়ি, খাদ্য, অ্যাম্বুলেন্স এমনকি বেড নেই কিন্তু দেশে নতুন সংসদ ভবন তৈরি হচ্ছে! 

 

কেন্দ্রীয় সরকার পরিকল্পনা করেছে, পুরনো সংসদ ভবনের সামনে একটি নতুন সংসদ ভবন তৈরি হবে। আর ব্রিটিশ আমলে তৈরি ৯৪ বছরের পুরনো সংসদ ভবনটি জাদুঘর হিসাবে সাজানো হবে। ভারতে স্বাধীনতার ৭৫ বছরে, ২০২২ সালেই এই ভবন উদ্বোধন হতে পারে বলেও মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *