গণনা কেন্দ্রে আসতে গেলে লাগবে কোভিড নেগেটিভ রিপোর্ট! একগুচ্ছ নির্দেশিকা কমিশনের

গণনা কেন্দ্রে আসতে গেলে লাগবে কোভিড নেগেটিভ রিপোর্ট! একগুচ্ছ নির্দেশিকা কমিশনের

f50c5c9da3264899d2b0f80d85478b19

কলকাতা: আগামীকাল বাংলার বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব শেষ। ২মে গননা। আর সেই গণনা নিয়েই বিশেষ পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। করোনা রিপোর্ট নেগেটিভ রিপোর্ট নিয়েই আসতে হবে গননা কেন্দ্রে। নির্দেশিকা জারি করলো কমিশন।

গণনাকেন্দ্রে প্রবেশ করতে প্রার্থীদের কোভিড নেগেটিভ রিপোর্ট অর্থবা কোভিড টিকার দুটি ডোজ নেওয়ার শংসাপত্র দেখাতেই হবে। করোনা আক্রান্ত কি না তা জানতে আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে গণনার ৪৮ ঘণ্টা আগে। গণনাকেন্দ্রের বাইরে ভিড় জমাতে পারবেন না দলীয় সমর্থকরা। এইরকম একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছে নির্বাচন কমিশনের তরফে। এখানেই শেষ নয়, প্রার্থীদের কোন এজেন্ট গণনাকেন্দ্রে থাকবেন, গণনার তিনদিন আগে তাঁদের নামের তালিকা জমা দিতে হবে কমিশনের কাছে। ইতিপূর্বে বিজয় মিছিলের উপরও নিষেধাজ্ঞা চাপিয়েছিল নির্বাচন কমিশন। উল্লেখ্য, কোভিড পরিস্থিতিতে ভোট করানো নিয়ে কমিশনকে ভর্ৎসনা করেছিল মাদ্রাজ হাইকোর্ট। হাইকোর্টের সমালোচনার পরেই পর নড়েচড়ে বসেছে কমিশন। কোভিড বিধি নিয়ে কড়া অবস্থান নিয়েই একাধিক সিদ্ধান্ত নিয়েছে কমিশন৷ প্রসঙ্গত, আদালত বলেছিল, ‘করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী একমাত্র নির্বাচন কমিশন। কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু হওয়া উচিত’। 

এর পরেই সিদ্ধান্ত নিয়ে জানান হয়, ফল ঘোষণার দিন বা তার পরের দিন কোনও ভাবে বিজয় মিছিল করা যাবে না৷ করোনা সংক্রমণের জেরেই বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত কমিশনের৷ তবে শুধু বাংলা নয়, বাকি চার রাজ্য তামিলনাড়ু , কেরল, অসম ও পন্ডিচেরিরতেও ভোট ফল ২ মে ঘোষণা করা হবে, সেই রাজ্যগুলির ক্ষেত্রেও একই নির্দেশিকা জারি করা হয়েছে৷ অর্থাৎ কোনও রাজ্যেই বার করা যাবে না বিজয় মিছিল৷ মূলত জনসমাগম এড়ানোই কমিশনের লক্ষ্য৷ বলা হয়েছে, ভোট গণনার পর রিটার্নিং অফিসারের কাছে জয়ী প্রার্থী বা তাঁর প্রতিনিধির সঙ্গে দুজন এসে শংসাপত্র নিতে পারবেন৷ তার বেশি লোক আনা যাবে না৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *