#ExitPolls: কার সরকার পুদুচেরিতে? বাজিমাত করবে কে?

#ExitPolls: কার সরকার পুদুচেরিতে? বাজিমাত করবে কে?

9bdbbedf9b8bf351dfd7577cbad4423b

নয়াদিল্লি: অবশেষে সম্পন্ন হল ৪ রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচন। গণতন্ত্রের এই উৎসবে কে হাসবে শেষ হাসি? এই নিয়ে গত দেড় মাস ধরে চলছে জোর জল্পনা। অবশেষে প্রকাশিত হল বহু প্রতীক্ষিত ভোট-পরবর্তী এক্সিট পোল। করোনা আবহে নির্বাচনে চার রাজ্যের মধ্যে একমাত্র অসমেই দ্বিতীয়বারের জন্য সরকার গড়ার পথে ভারতীয় জনতা পার্টি। বাকি তিন রাজ্যে স্তব্ধ গেরুয়া ঝড়। অন্যদিকে, একটিমাত্র কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে এবার এনডিএ সরকারের পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ১৫টি আসন পেয়ে ডিএমকে-এর সঙ্গে জোট বেঁধে সরকার গড়েছিল জাতীয় কংগ্রেস। কিন্তু ২০২১ সালের বিধানসভা নির্বাচন ঘোষণার ঠিক আগেই ভেঙে যায় পুদুচেরির সরকার। এবারে ২০২১-এর বিধানসভা নির্বাচনের শেষে ‘India Today-Axix My India’ এক্সিট পোল অনুযায়ী পুদুচেরিতে সরকার গড়তে চলেছে এআইএনআরসি-এর নেতৃত্বাধীন এনডিএ জোট। পুদুচেরির ৩০টি বিধানসভা আসনে ভোট হয়েছিল একটি দফায়, গত ৬ এপ্রিল। বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) পেতে চলেছে ২০-২৪টি আসন। অন্যদিকে, ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) পেতে পারে মাত্র ৬-১০টি আসন।

বর্তমানে রাষ্ট্রপতি শাসন জারি আছে পুদুচেরিতে। কিন্তু এবার বিজেপি সমর্থিত এআইএনআরসি গড়তে চলেছে পুদুচেরির সরকার। ২১’এর বিধানসভা নির্বাচনে এনডিএ জোটে এন রঙ্গস্বামীর অল ইন্ডিয়া এনআর কংগ্রেস লড়াই করেছে ১৬টি আসনে, বিজেপি লড়ছে ৯টি আসনে এবং এআইএডিএমকে প্রার্থী দিয়েছে মাত্র ৪টি আসনে। অন্যদিকে, জাতীয় কংগ্রেস লড়াই করেছে ১৪টি আসনে এবং ডিএমকে প্রার্থী দিয়েছে ১৩টি আসনে। ইয়ানাম এবং থাট্টানচাভারি কেন্দ্র থেকে লড়াই করেছেন পুদুচেরি সম্ভাব্য মুখ্যমন্ত্রী তথা এআইএনআরসি নেতা এন রঙ্গস্বামী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *