কেন কেন্দ্রে কত কেন্দ্রীয় বাহিনী? জানাল কমিশন

কলকাতা: কাল, মঙ্গলবার ভোটগ্রহণের সময় যে বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে, তার দু’শো মিটারের মধ্যে রাজ্য পুলিস থাকবে না। নির্বাচন কমিশন নিযুক্ত রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এই সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যে তৃতীয় দফায় মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, বালুরঘাট, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ হবে। এই পাঁচটি কেন্দ্রে ৮৫২৫টি বুথে ভোটদাতার সংখ্যা প্রায় ৮০ লক্ষ।

ddd74edecb2b19fb95951acb4eef9bf8

কেন কেন্দ্রে কত কেন্দ্রীয় বাহিনী? জানাল কমিশন

কলকাতা: কাল, মঙ্গলবার ভোটগ্রহণের সময় যে বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে, তার দু’শো মিটারের মধ্যে রাজ্য পুলিস থাকবে না। নির্বাচন কমিশন নিযুক্ত রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এই সিদ্ধান্ত নিয়েছেন।

রাজ্যে তৃতীয় দফায় মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, বালুরঘাট, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ হবে। এই পাঁচটি কেন্দ্রে ৮৫২৫টি বুথে ভোটদাতার সংখ্যা প্রায় ৮০ লক্ষ। এই দফায় কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সংখ্যা অনেকটা বাড়ানো হয়েছে। আগের দফায় তিনটি লোকসভা কেন্দ্রে মোতায়েন করা হয়েছিল ১৯৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এই দফায় কেন্দ্রীয় বাহিনী আরও ১৩০ কোম্পানি বেড়ে মোট ৩২৪ কোম্পানি হয়েছে।
পাঁচটি কেন্দ্রে গড় হিসেবে প্রায় ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে আগেই জানিয়েছিলেন বিশেষ পর্যবেক্ষক।

মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর সূত্রে পাওয়া জেলাওয়াড়ি হিসেবে দেখা যাচ্ছে, দক্ষিণ দিানাজপুর জেলার জন্য ৪১ কোম্পানি, মালদহের জন্য ৮৯ কোম্পানি, মুর্শিদাবাদের জন্য ১২০ কোম্পানি, নদীয়ার জন্য ৮ কোম্পানি ও উত্তর দিনাজপুরের জন্য ৭ কোম্পানি বাহিনী দেওয়া হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলার ৮০.১ শতাংশ, মালদহের ৯১.৪ শতাংশ, মুর্শিদাবাদের ৯৬.৪ শতাংশ, নদীয়ার ৯৯.৬ শতাংশ এবং উত্তর দিনাজপুরের ৮৫ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। গড়ে ৯২.০৩ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত করিমপুর বিধানসভা এলাকাটি নদীয়া জেলায় পড়ে। আবার উত্তর মালদহ কেন্দ্রের একটা অংশ উত্তর দিনাজপুর জেলার মধ্যে রয়েছে। বালুরঘাট কেন্দ্রটি দক্ষিণ দিনাজপুর জেলায় ও মালদহ দক্ষিণ কেন্দ্রটি মালদহ জেলার মধ্যে পড়ে। যে বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী থাকবে না, সেখানে রাজ্য সশস্ত্র পুলিস পাহারায় থাকবে। কেন্দ্রীয় বাহিনী যে বুথগুলিতে থাকবে, সেখানে রাজ্য পুলিস দুশো মিটারের বাইরে দাঁড়িয়ে ভোটারদের লাইন দেখভাল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *