খড় দিয়ে তৈরি হল ৫০ বেডের করোনা হাসপাতাল! ‘কারিগর’ স্মৃতি জায়গা পেল ফোর্বসে

খড় দিয়ে তৈরি হল ৫০ বেডের করোনা হাসপাতাল! ‘কারিগর’ স্মৃতি জায়গা পেল ফোর্বসে

0c8bedc8fd10e8f3a5ffe94fea5cfe80

পাটনা: করোনাভাইরাস দ্বিতীয় ঢেউয়ে কাবু ভারত। আপাতত যা পরিস্থিতি তাতে সংক্রমণ এবং মৃত্যুর হার যথেষ্ট আশঙ্কা বাড়িয়ে রেখেছে সাধারণ মানুষের মনে। তবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই জোরদার ভাবেই চলছে। এই লড়াইয়ে শামিল হয়ে উত্তরপ্রদেশের এক যুবতী করোনা ভাইরাস সংক্রমিত রোগীদের পাশে যেমন দাঁড়ালেন, তেমনই দেশের নাম উজ্জ্বল করলেন। তিনি হলেন স্মৃতি পান্ডে, যিনি থাকেন গোরক্ষপুরে। খড় দিয়ে ৫০ বেডের করোনাভাইরাস হাসপাতাল বানিয়েছেন তিনি। যেখানে আপাতত চিকিৎসা হচ্ছে আক্রান্ত রোগীদের। 

জানা গিয়েছে, স্মৃতি নিউইয়র্ক ‌ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করেছেন কনস্ট্রাকশন ম্যানেজমেন্টে। এর পরেই দেশে ফিরে বিহারের করোনাভাইরাস রোগীদের জন্য খড় দিয়ে হাসপাতাল বানিয়েছেন তিনি। ‌ এই হাসপাতালে ৫০ টি বেড রয়েছে এবং আপাতত আক্রান্ত রোগীদের চিকিৎসা চলছে। এই অভূতপূর্ব উদ্যোগের জন্য ফোর্বস ম্যাগাজিন তাকে সম্মান জানিয়েছে। ’30 Meritorious Personalities of Asia’ তালিকায় জায়গা করে নিয়েছেন স্মৃতি। একাধিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, পারালি আর পাটনায় ঘরে দিয়ে হাসপাতাল তৈরি করতে সময় লেগেছে মাত্র ৮০ দিন। এমনই অদ্ভুত পদ্ধতিতে বানানো হয়েছে এই হাসপাতাল যে গরমকালে ভেতরে এসির দরকার পড়বে না। আপাতত এই দুই জায়গায় হাসপাতাল তৈরি করলেও দেশের বিভিন্ন জায়গায় এই ধরনের হাসপাতাল তৈরি করতে উদ্যোগী হয়েছেন স্মৃতি। 

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে ৩ লক্ষ ৫৭ হাজার ২২৯ জন করোনা আক্রান্ত হয়েছেন। গোটা দেশে মোট করোনা আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ২ লক্ষ ৮২ হাজার ৮৩৩-এ। এদিকে একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩,৪৪৯ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ২ লক্ষ ২২ হাজার ৪০৮ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৩ লক্ষ ২০ হাজার ২৮৯ জন। এখনও পর্যন্ত দেশে ১ কোটি ৬৬ লক্ষ ১৩ হাজার ২৯২ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। টিকা পেয়েছেন ১৫ কোটি ৮৯ লক্ষেরও বেশি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *