মুসলিম এলাকায় চূড়ান্ত ব্যর্থতা, সংখ্যালঘু সেল বন্ধ করে দিল বিজেপি

মুসলিম এলাকায় চূড়ান্ত ব্যর্থতা, সংখ্যালঘু সেল বন্ধ করে দিল বিজেপি

2b2ff4ed0ae7d9b99e5a2db8cefd14d8

দিসপুর: সম্প্রতি ফল প্রকাশ হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের। তিনটি রাজ্যে হেরেছে বিজেপি। তবে অসম এবং পুদুচেরিতে জয় হয়েছে ভারতীয় জনতা পার্টির। অসমে নির্বাচন জিতলেও মুসলিম অধ্যুষিত এলাকায় ব্যাপক খারাপ ফল করেছে বিজেপি। তাই কার্যত ‘শাস্তি’ দিতে সংখ্যালঘু সেল বন্ধ করে দিল তারা।

অসম বিধানসভা নির্বাচনে জয়ের পরেও বিজেপির কাঁটা হয়ে গেছে মুসলিম অধ্যুষিত এলাকা। কারণ সেই সব এলাকায় মুখ থুবড়ে পড়েছে তারা। মুসলিম অধ্যুষিত এলাকার অধিকাংশ ভোট আসেনি বিজেপির কাছে। সেই কারণে অসমের বিজেপি নেতৃত্ব ব্যাপক চটে গিয়েছে। সেই কারণে সংখ্যালঘু সেল ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। জানা গিয়েছে, সংখ্যালঘু অধ্যুষিত প্রায় ৮টি কেন্দ্রে একটিতেও জিততে পারেনি বিজেপি। এমনকি বিজেপির জোট সঙ্গী অসম গণপরিষদ, তারাও আসন পায়নি সেখানে। এই কারণেই সংখ্যালঘু সেল ভেঙে দিয়েছে তারা। এই প্রেক্ষিতে অসম বিজেপির সভাপতি জানাচ্ছেন, সংখ্যালঘু এলাকায় যদি এত খারাপ ফল হয় তাহলে সংখ্যালঘু সেল রাখার প্রয়োজন নেই। রাজনৈতিক মহলের অনুমান, প্রচন্ড হিন্দুত্ববাদী মনোভাবের জন্য বিজেপি সংখ্যালঘুদের মধ্যে নিজেদের বিশ্বাসযোগ্যতা তৈরি করতে পারছে না একেবারেই। এই ফল তারই প্রতিক্রিয়া।

অসমের বিধানসভায় ১২৬টি আসনের মধ্যে ৭৫টিতে জয় পেয়েছে বিজেপি নেতৃত্বাধীন জোট। এর মধ্যে ৬০টি আসন পেয়েছে বিজেপি কিন্তু মুসলিম এলাকায় তারা পুরোপুরি ব্যর্থ। মুসলিম প্রধান অঞ্চলে তাদের প্রাপ্ত ভোটের শতকরা হার যথাক্রমে ৬.১৮, ৯.৩৮, ২.০১, ১৬.৭৮, ২১.২৬, ১৪.২২, ৩৫.৪৯। অসমে ৩২-৩৪টি সংখ্যালঘু অধ্যুষিত বিধানসভা রয়েছে। ২০১৬ সালে এই বিধানসভাগুলির মাত্র একটিতে জয় পেয়েছিল বিজেপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *