আবার হতে পারে লকডাউন! চিন্তা-ভাবনা চালাচ্ছে কেন্দ্র

আবার হতে পারে লকডাউন! চিন্তা-ভাবনা চালাচ্ছে কেন্দ্র

9853998c75372bfb38ba6d7545d071e4

নয়াদিল্লি: দেশের করোনা ভাইরাস পরিস্থিতি যে পথে এগোচ্ছে তাতে আবার আগের বছরের স্মৃতি ফিরে আসতে পারে। হতে পারে দেশজুড়ে লকডাউন! এমন ভাবনা-চিন্তা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এ কথা জানাচ্ছে নীতি আয়োগ। তাদের বক্তব্য, লকডাউন হলে অবাক হওয়ার মত কিছু থাকবে না। তবে ঠিক কত দিনের লকডাউন হতে পারে তার আন্দাজ এখনও পাওয়া যাচ্ছে না। তবে হলে তা অন্তত ২-৩ সপ্তাহের জন্য হবে বলে মনে করা হচ্ছে। 

দিন প্রতি সংক্রমণ এবং মৃত্যুর হার দেশের নাগরিকদের প্রবল আতঙ্কিত করে তুলেছে। করোনার ভয়ের মধ্যে আবার রয়েছে অক্সিজেনের আকালে মৃত্যুর মত ঘটনা। এই পরিস্থিতিতে যে আবার লকডাউন হতে পারে দেশজুড়ে তার একটা ইঙ্গিত অনেক আগে থেকেই মিলছে। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন, কুম্ভ মেলার জন্য দেশে ভাইরাস সংক্রমণ আরও বেশি বৃদ্ধি পেয়েছে বলে পরিসংখ্যানে উঠে এসেছে। এই প্রেক্ষিতেই নীতি আয়োগের সদস্য জাতীয় কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভি কে পল ইঙ্গিত দিলেন, লকডাউনের বিষয় নিয়ে আলাপ আলোচনা চলছে। ইতিমধ্যেই একাধিক রাজ্যে লকডাউন এবং নাইট কার্ফু জারি করা হয়েছে। তবে তাতে বিশেষ কিছু লাভ হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ ইতিমধ্যেই করোনার তৃতীয় ঢেউ আসবে বলে সতর্ক করা হয়েছে। তাই মনে করা হচ্ছে, লকডাউন সংক্রমণ রোখার একমাত্র রাস্তা হতে পারে। 

পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন করোনা আক্রান্ত হয়েছেন। দেশে মোট করোনা আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৪১০। একদিনে ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩,৯৮০ জন। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ৩০ হাজার ১৬৮ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ১১৩ জন। এখনও পর্যন্ত দেশে ১ কোটি ৭২ লক্ষ ৮০ হাজার ৮৪৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *