করোনা তাড়াতে শোভাযাত্রা করে পুজো গ্রামবাসীদের! লাটে দূরত্ব বিধি

করোনা তাড়াতে শোভাযাত্রা করে পুজো গ্রামবাসীদের! লাটে দূরত্ব বিধি

9f65c8d4092006520fd8616ba6eee046

 
আমেদাবাদ: করোনা পরিস্থিতি এত ভয়ানক আকার ধারণ করেছে যে সব রাজ্যই প্রায় লকডাউনের ছাতার তলায় আশ্রয় নিয়ে বাঁচতে চাইছে৷ লকডাউনের মাধ্যমে মানুষকে ঘরবন্দি করে সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করে চলেছে রাজ্য সরকারগুলো৷ করোনাকালে সামাজিক দূরত্ব বিধি মানাটাই যেখানে একমাত্র পথ, সেখানে সেটাকেই বুড়ো আঙুল দেখিয়ে কোভিড বিনাশ করতে হাজার হাজার মহিলা একসঙ্গে মিলিত হয়ে  পুজো দিতে গেলেন স্থানীয় এক মন্দিরে। শুধু পুজো দেওয়াই নয়, পুজো দিতে যাওয়ার সময় বিনা মাস্কে সামাজিক দূরত্ব ভুলে রীতিমতো শোভাযাত্রা করে মন্দিরে যান গ্রামবাসীরা।

৩ মে শোভাযাত্রা করে গুজরাতের আমেদাবাদের নবপুরার সানন্দ তালুকের গ্রামের হাজার হাজার মহিলা পুজো দিতে যান স্থানীয় বালিয়াদেব মন্দিরে। তাঁদের উপলক্ষ পৃথিবীকে করোনামুক্ত করা৷ এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, মিউজিক সিস্টেমে তারস্বরে গান বাজছে, পিছনে মাথায় একটি করে জলের কলসি নিয়ে হেঁটে চলেছেন গ্রামের মহিলারা। সেই জল ভর্তি কলসি মাথায় নিয়ে  গ্রামের শেষ প্রান্তের একটি মন্দিরে গিয়ে থামেন তাঁরা। তবে শুধু মহিলারাই নন, তাঁদের সঙ্গে সঙ্গে গ্রামের কিছু পুরুষও গিয়েছিলেন মন্দিরের চূড়ায় জল ঢালতে। যদিও এই শোভাযাত্রার কথা প্রথমে গ্রামের মানুষের মধ্যেই সীমাবদ্ধ ছিল, জানাজানি হয়নি। পরে কেউ উৎসবের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন৷ আর তারপরই ভিডিওটি ভাইরাল হয়ে যায় এবং বুধবার তা প্রশাসনের নজরে পড়ে।

বুধবার বিষয়টি প্রশাসনিক স্তরে জানাজানি হতেই বিশাল পুলিশ বাহিনী গ্রামে যায়। গ্রেফতার করা হয় গ্রামের পঞ্চায়েত প্রধান গাফাভাই ঠাকুর-সহ ২৩ জনকে। ভিডিওতে দেখা গিয়েছে, সেদিনের শোভাযাত্রায় যাঁরা অংশ নিয়েছিলেন, তাঁদের কারও মুখে মাস্ক ছিল না, ছিল না কোনও সামাজিক দূরত্ব। এই শোভাযাত্রা থেকে এলাকায় করোনা সংক্রমণের আশঙ্কা করছে প্রশাসন। ঘটনাস্থল থেকে মিউজিক সিস্টেম বাজেয়াপ্ত করেছে পুলিশ। জানা গিয়েছে, পঞ্চায়েত প্রধান গাফাভাই ঠাকুর অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *