বিজেপি বিরোধী মহাজোটে জায়গা পেল না বামেরা

নয়াদিল্লি: মহাজোট নিয়ে ফের স্পষ্ট হল সিপিএমের দ্বিচারী মনোভাব। একদিকে যখন দলের কেন্দ্রীয় নেতারা প্রকাশ্যেই বলছেন, লোকসভা ভোটের আগে মোদি বিরোধী যেকোনও মহাজোটই অর্থহীন, অন্যদিকে তখন বিহারে বিজেপি বিরোধী মহাজোটে বামেদের জায়গা না পাওয়ার ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিচ্ছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্বয়ং। মহাজোট ইস্যুতে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বের এহেন পরস্পরবিরোধী অবস্থানে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে

1ada76803bacfecbd7aebe9ea6f9abd7

বিজেপি বিরোধী মহাজোটে জায়গা পেল না বামেরা

নয়াদিল্লি: মহাজোট নিয়ে ফের স্পষ্ট হল সিপিএমের দ্বিচারী মনোভাব। একদিকে যখন দলের কেন্দ্রীয় নেতারা প্রকাশ্যেই বলছেন, লোকসভা ভোটের আগে মোদি বিরোধী যেকোনও মহাজোটই অর্থহীন, অন্যদিকে তখন বিহারে বিজেপি বিরোধী মহাজোটে বামেদের জায়গা না পাওয়ার ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিচ্ছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্বয়ং। মহাজোট ইস্যুতে সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বের এহেন পরস্পরবিরোধী অবস্থানে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

রাজনৈতিক মহল মনে করছে, একক ক্ষমতায় রাজ্য তথা জাতীয়স্তরে যে সিপিএমের পক্ষে আর টিকে থাকা সম্ভব নয়, তা বিলক্ষণ জানেন দলের শীর্ষ কেন্দ্রীয় নেতারা। কিন্তু তা সত্ত্বেও শুধুমাত্র দলের গৃহীত রাজনৈতিক কৌশলগত লাইনের বিপক্ষে যাবে বলে ভোটের আগে মহাজোটের স্বপক্ষে সওয়াল করা তাঁদের পক্ষে সম্ভব নয়। এই পরিস্থিতিতে কিছু প্রতিক্রিয়া দিয়ে অথবা মন্তব্য-পাল্টা মন্তব্য করে লোকসভা নির্বাচনের পর মোদি বিরোধী প্রস্তাবিত মহাজোটে নিজেদের জায়গা কিছুটা নিশ্চিত করে রাখতে চাইছে সিপিএম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *