‘মেরুদণ্ডহীন দুশ্চরিত্র’ অমর্ত্য সেনকে নজিরবিহীন আক্রমণ দিলীপের

আজ বিকেল: ফের বিজেপি নেতার নজিরবিহীন আক্রমণের শিকার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। অমর্ত্য সেনকে মেরুদণ্ডহীন দুশ্চরিত্র বললেন বিজেপির রাজ্যসভাপতি দিলীপ ঘোষ। সম্প্রতি, এক সংবাদপত্রে অমর্ত্যবাবু লেখেন, বিজেপি সরকার অর্থনীতির পাশাপাশি দেশের মুসলিমদের জীবনও দুর্বিষহ করে তুলেছে। নোবেলজয়ী অর্থনীতিবিদের এহেন বক্তব্যের পরেই তাঁকে পাল্টা আক্রমণ করেন দিলীপ ঘোষ। তিনি বলেন, অমর্ত্য সেন সমাজ থেকে বিচ্ছিন্ন বলেই এমন

018841debb5a6b66c9a5c7808ad23096

‘মেরুদণ্ডহীন দুশ্চরিত্র’ অমর্ত্য সেনকে নজিরবিহীন আক্রমণ দিলীপের

আজ বিকেল: ফের বিজেপি নেতার নজিরবিহীন আক্রমণের শিকার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। অমর্ত্য সেনকে মেরুদণ্ডহীন দুশ্চরিত্র বললেন বিজেপির রাজ্যসভাপতি দিলীপ ঘোষ। সম্প্রতি, এক সংবাদপত্রে অমর্ত্যবাবু লেখেন, বিজেপি সরকার অর্থনীতির পাশাপাশি  দেশের মুসলিমদের জীবনও দুর্বিষহ করে তুলেছে। নোবেলজয়ী অর্থনীতিবিদের এহেন বক্তব্যের পরেই তাঁকে পাল্টা আক্রমণ করেন দিলীপ ঘোষ। তিনি বলেন, অমর্ত্য সেন সমাজ থেকে বিচ্ছিন্ন বলেই এমন আলটপকা মন্তব্য করেন।

এটুকু বলেই থেমে থাকেননি বিজেপি নেতা। মৌলালি যুবকেন্দ্রে  অমর্ত্য সেনের উদ্দেশ্যে কটাক্ষের সুরে বলেন,  “আমাদের একজন নোবেল প্রাইজ পেয়েছেন। বাঙালি।… তিনি কী করেছেন? বাংলার কেউ বোঝে না। দুনিয়ার কেউ বোঝে না। উনি নিজেও বোঝেন কিনা সন্দেহ আছে। কী দিয়েছেন দেশকে? কী করেছেন উনি? এই ধরনের লোকেদের নিয়েই আমরা গর্ববোধ করি, মেরুদণ্ড নেই, চরিত্র নেই। এঁদের কেনা যায়, বিক্রি করা যায়, চমকানো যায়, পায়ে পড়ে যায়।”

দিলীপের এমন বিষোদ্গারের পরে, অমর্ত্য সেন প্রত্যাশিত ভাবেই নিজের ভাষায় জবাব দেন। তিনি বলেন, “উনি যা ঠিক মনে করেছেন তা বলেছেন। ওনার বলার অধিকার আছে। আপত্তির কোনও কারণ নেই। সব কিছু নিয়ে আলোচনা হওয়া উচিত। যদি এ সব ওনার আলোচ্য বিষয় বলে মনে হয়, তবে অবশ্যই আলোচনা করা উচিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *