এবার ঘরে বসে কোভিড পরীক্ষার নয়া কিটের ছাড়পত্র আইসিএমআরের!

এবার ঘরে বসে কোভিড পরীক্ষার নয়া কিটের ছাড়পত্র আইসিএমআরের!

20b7bbe6ebb49df5db9fbfe986c5b957

 
পুণে: এবার ঘরে বসেই জানা যাবে কোভিড রিপোর্ট৷ কারণ এবার বাড়িতে বসেই করোনা পরীক্ষা করা যাবে৷ বুধবার পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড নামে সংস্থার তৈরি টেস্ট কিটে ছাড়পত্র দিল আইসিএমআর। কিটের নাম দেওয়া হয়েছে কোভিসেলফ৷ এই কিটের সাহায্যে বাড়িতে বসেই নাক থেকে স্যাম্পেল নেওয়া যাবে ৷ এই কিটের দাম পড়বে মাত্র ২৫০ টাকা। আর মাত্র ১৫ মিনিটের মধ্যেই জানা যাবে রিপোর্ট নেগেটিভ না পজিটিভ।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তরফে জানানো হয়েছে, সেই টেস্ট কিটের মাধ্যমে র্যাটপিড অ্যান্টিজেন টেস্ট করা যাবে। করোনার উপসর্গযুক্ত ব্যক্তি বা করোনায় আক্রান্তের সংস্পর্শে আসা মানুষরা এই কিট ব্যবহার করতে পারবেন। তবে এই কিটের মাধ্যমে যথেচ্ছ পরীক্ষা করা যাবে না। এমনকি এই কিটের মাধ্যমে পরীক্ষায় রিপোর্ট পজিটিভ এলে, আর পুনরায় টেস্ট করার প্রয়োজন নেই। তাঁরা আইসিএমআর এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা মেনে বাড়িতেই আইসোলেশনে থাকবেন।

মাইল্যাব ডিসকভারি সলিউশনসের ম্যানেজিং ডিরেক্টর হাসমুখ রাওয়াল জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে সেই কিট বাজারে পাওয়া যাবে। তাঁর কথায়, ‘এই কিট তৈরি করতে আমাদের পাঁচ মাস সময় লেগেছে। কর নিয়ে প্রতিটি কিটের দাম ধার্য করা হয়েছে ২৫০ টাকা। এমনভাবেই এই কিটটি তৈরি করা হয়েছে, যা সহজেই ব্যবহার করা যাবে এবং তা জৈববর্জ্য নয়। ব্যবহারের পর ফেলে দেওয়ার জন্য একটি ডিসপোজাল ব্যাগও সঙ্গে থাকবে৷ পজিটিভ হলে টেস্ট করার পাঁচ মিনিট পর  রিপোর্ট পাওয়া যাবে। আর নেগেটিভ হলে সর্বোচ্চ ১৫ মিনিট সময় লাগবে।’ তবে এই টেস্ট নেগেটিভ এলে উপসর্গযুক্ত ব্যক্তিকে আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে বলে আইসিএমআরের পক্ষ থেকে জানানো হয়েছে৷ এই কিটে থাকবে একটি টিউব, নাক থেকে সোয়াব সংগ্রহ করার স্টিক, একটি টেস্ট কার্ড এবং জৈববর্জ্য ব্যাগ। টেস্ট কিট ব্যবহার করার আগে ‘ম্যাইল্যাব কোভিসেলফ’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *