ভোটে বাহিনী আনিয়ে রাজ্যের খরচ বাড়ল আড়াই গুণ

কলকাতা: ভোটপর্ব যতই এগচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যে বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। প্রতিদিনই একাধিক কোম্পানি এসে পৌঁছচ্ছে বিভিন্ন জেলায়। তাদের থাকা, যাতায়াত থেকে শুরু করে অন্যান্য খরচের পরিমাণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। সূত্রের খবর, ইতিমধ্যেই ৫০০ কোটির কাছাকাছি ছুঁয়েছে বাজেট। অর্থাৎ, রাজ্য প্রাথমিকভাবে কেন্দ্রীয় বাহিনীর জন্য যে বাজেট ধরেছিল, বাস্তবে অঙ্ক তার আড়াই গুণ ছাপিয়ে

ভোটে বাহিনী আনিয়ে রাজ্যের খরচ বাড়ল আড়াই গুণ

কলকাতা: ভোটপর্ব যতই এগচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে রাজ্যে বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। প্রতিদিনই একাধিক কোম্পানি এসে পৌঁছচ্ছে বিভিন্ন জেলায়। তাদের থাকা, যাতায়াত থেকে শুরু করে অন্যান্য খরচের পরিমাণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

সূত্রের খবর, ইতিমধ্যেই ৫০০ কোটির কাছাকাছি ছুঁয়েছে বাজেট। অর্থাৎ, রাজ্য প্রাথমিকভাবে কেন্দ্রীয় বাহিনীর জন্য যে বাজেট ধরেছিল, বাস্তবে অঙ্ক তার আড়াই গুণ ছাপিয়ে যাচ্ছে। এই বিপুল পরিমাণ টাকা এখনই জোটাতে রীতিমতো হিমশিম অবস্থা রাজ্য পুলিসের। শুধু টাকার সংস্থানই নয়, জওয়ানদের থাকার ব্যবস্থা থেকে শুরু করে আর সব বন্দোবস্ত করতে গিয়ে কালঘাম ছুটছে কর্তাদের।

লোকসভার ভোটে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী থাকবে ধরে নিয়েই, প্রস্তুতি শুরু করে রাজ্য প্রশাসন। বিগত বছরে লোকসভা ভোটের সময় কী সংখ্যায় আধা সেনা এসেছিল, সেই তথ্যের ভিত্তিতেই চলতি বছরে সংখ্যা কীরকম হতে পারে, তার আগাম ধারণা তৈরি করে কাজ শুরু করেন অফিসাররা। ভোটের ডিউটিতে আধাসেনার যেসব জওয়ানরা আসছেন, তাঁদের এক ভোট কেন্দ্র থেকে অন্য ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া এবং থাকার ব্যবস্থা সংশ্লিষ্ট রাজ্যকেই করতে হয়। বিগত কয়েক বছরে কেন্দ্রীয় বাহিনী ভোটের সময় এরাজ্যে এসে একাধিক অভিযোগ তুলেছে। বিশেষত থাকার জায়গা নিয়ে তারা বিভিন্ন জায়গায় অসন্তোষও প্রকাশ করেছে। সেই কারণে চলতি লোকসভা ভোটে আগেভাগেই সতর্ক ছিলেন রাজ্য পুলিসের কর্তারা। সেজন্য এবছর বাজেট বাড়িয়ে ধরা হয় ২০০ কোটি। জওয়ানদের আসা-যাওয়ার জন্য ভালো মানের বাসের ব্যবস্থা করা এবং থাকার জায়গায় যতটা সম্ভব সবরকম সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয় রাজ্যের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *