আড়াই বছর আগের প্রতিবাদের মাশুল! ঐশীদের শো-কজ করল JNU

আড়াই বছর আগের প্রতিবাদের মাশুল! ঐশীদের শো-কজ করল JNU

2e1801449c9b44796569122fe2efb337

নয়াদিল্লি: আড়াই বছর আগে ফি বৃদ্ধির প্রতিবাদ করেছিলেন তারা। সেই ঘটনায় এবার ঐশী ঘোষদের বিরুদ্ধে শো-কজ নোটিশ পাঠালো জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই নোটিশ পাঠিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে যে, পড়ুয়াদের বিক্ষোভ শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে বিপজ্জনক। সেই প্রেক্ষিতেই নোটিশ পাঠানো হয়েছে তাদের। 

জানা গিয়েছে, ঐশীদের এই শো-কজ নোটিশ পাঠিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করেছে, ২০১৮ সালে যখন ফি বৃদ্ধির প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অন্দরে পড়ুয়ারা ব্যাপক বিক্ষোভ দেখায় তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংক্রান্ত সমস্ত বিষয় থমকে গিয়েছিল। এমনকি বিশ্ববিদ্যালয়ের অন্দরের শিক্ষার পরিবেশ নষ্ট হয়েছিল বলে দাবি করা হয়েছে। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ক্যাম্পাসের অন্দরে কোন রকমের বিক্ষোভ এবং আন্দোলন বা উত্তেজনামূলক পরিস্থিতি সৃষ্টি করা যাবে না। তাই পড়ুয়াদের ওই বিক্ষোভ অবশ্যই নিয়ম বহির্ভূত। সেই প্রেক্ষিতেই ঐশী ঘোষদের বিরুদ্ধে শোকজ নোটিশ পাঠিয়েছে জেএনইউ। এর পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ২১ জুনের মধ্যে ঐশী ঘোষদের এই শো-কজ নোটিশের জবাব দিতে হবে।

 

তবে আড়াই বছর আগের এক প্রতিবাদের ঘটনায় এখন কেন নোটিশ পাঠানো হল, সেই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠে গেছে স্বাভাবিকভাবে। এই ইস্যুতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, দেশের করোনাভাইরাস পরিস্থিতির দিকে নজর দিয়ে এতদিন কোনো পদক্ষেপ নেয়নি তারা। তবে এবার পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার জন্য সেই ঘটনার প্রেক্ষিতে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। যদিও এই সম্পূর্ণ ঘটনার পরিপ্রেক্ষিতে কথা বলতে গিয়ে ঐশী ঘোষ জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের নতুন পড়ুয়াদের ভয় দেখানোর জন্যই কর্তৃপক্ষ এমন নোটিশ পাঠিয়েছে তাদের। যাতে এই ধরনের প্রতিবাদ আর ভবিষ্যতে না হয় এবং পড়ুয়ারা যেতে ভয় পান সেই কারণেই এমন পদক্ষেপ নিয়েছে জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *