মোদি-রাহুলের প্রতিশ্রুতি পালন কতটা সম্ভব? খতিয়ে দেখতে বৈঠকে সচিবরা

নয়াদিল্লি: রাহুল গান্ধীর প্রতিশ্রুতি, দেশের পাঁচ কোটি পরিবারকে মাসে ছ’হাজার টাকা। নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পেনশন। এছাড়া আরও অনেক কিছু। তাই কেন্দ্রে যেই ক্ষমতায় আসুক, প্রথম ১০০ দিনের মধ্যে প্রতিশ্রুতির কতটা বাস্তবায়ন সম্ভব তা নিয়ে কেন্দ্রীয় সচিব পর্যায়ে বৈঠক শুরু হয়ে গেল। সেই মতো মূলত শাসক দল বিজেপি এবং বিরোধী কংগ্রেস, উভয়ের

515550de69c0f033d058338529931165

মোদি-রাহুলের প্রতিশ্রুতি পালন কতটা সম্ভব? খতিয়ে দেখতে বৈঠকে সচিবরা

নয়াদিল্লি: রাহুল গান্ধীর প্রতিশ্রুতি, দেশের পাঁচ কোটি পরিবারকে মাসে ছ’হাজার টাকা। নরেন্দ্র মোদির প্রতিশ্রুতি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পেনশন। এছাড়া আরও অনেক কিছু। তাই কেন্দ্রে যেই ক্ষমতায় আসুক, প্রথম ১০০ দিনের মধ্যে প্রতিশ্রুতির কতটা বাস্তবায়ন সম্ভব তা নিয়ে কেন্দ্রীয় সচিব পর্যায়ে বৈঠক শুরু হয়ে গেল। সেই মতো মূলত শাসক দল বিজেপি এবং বিরোধী কংগ্রেস, উভয়ের নির্বাচনী ইস্তাহার ভালো করে পড়ে দেখে মতামত তৈরি করতে বিভিন্ন মন্ত্রকের সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সম্প্রতি ক্যাবিনেট সচিব প্রদীপকুমার সিনহা বিভিন্ন মন্ত্রকের সচিবদের সঙ্গে বৈঠক করেছেন বলে জানা গিয়েছে। আর সেখানেই আগামী সরকারের বিষয়ে আলোচনা হয়েছে। সূত্রের খবর, শুধু কংগ্রেস এবং বিজেপিই নয়, অন্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক দলগুলির ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতিও নজরে রাখা হচ্ছে। কারণ সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতার কোনও সরকার না হলে, শরিক দলগুলি তাদের প্রতিশ্রুতি পালন করার জন্য চাপ দিতে পারে। তাই সেসবের বাস্তবায়নে সরকারি অর্থভাণ্ডারে কতটা চাপ পড়তে পারে, তার একটি হিসেব কষাও শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *