করোনার তৃতীয় ঢেউ তেমন ভয়াবহ হবে না! আশ্বাস দিলেন এইমস প্রধান

করোনার তৃতীয় ঢেউ তেমন ভয়াবহ হবে না! আশ্বাস দিলেন এইমস প্রধান

848101c997766ce1e14ec7ee571d8218

নয়াদিল্লি: করোনাভাইরাস দ্বিতীয় ঢেউ থেকে কিছুটা হলেও মুক্তি পেয়েছে দেশ কিন্তু এখনই তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি। এর আগে একাধিক গবেষণায় উঠে এসেছে যে আগামী কয়েক মাসের মধ্যেই ভারতে আছড়ে পড়বে করোনাভাইরাস তৃতীয় ঢেউ যাতে সবথেকে বেশি আক্রান্ত হবার সম্ভাবনা শিশুদের। তবে বাকিরাও যে সুরক্ষিত থাকবেন তেমনটা নয় তাই আপাতত করোনাভাইরাস তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা প্রবল। কিন্তু দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্স বা এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া জানাচ্ছেন, ভারতে করোনাভাইরাস তৃতীয় ঢেউ তেমন ভয়ঙ্কর হবে না। যদিও করোনাভাইরাস নিয়ম বিধি মেনে চলতে হবে সাধারণ মানুষকে বলেও সতর্ক করেছেন তিনি।

তাঁর কথায়, করোনাভাইরাস প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর ছিল। কিন্তু তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে এমন হওয়ার সম্ভাবনা কম রয়েছে। তিনি মনে করছেন, করোনাভাইরাস তৃতীয় ঢেউ দেশে আছড়ে পড়বে ঠিকই কিন্তু ততটা ভয়ঙ্কর রূপ নিতে পারবে না। তবে সাধারন মানুষকে করোনাভাইরাস নিয়ম বিধি এখনকার মতই মেনে চলতে হবে, কোনভাবেই অসচেতন হলে চলবে না বলে সতর্ক করেছেন তিনি। আসলে এখন দেশে প্রথা বিশ্বের সবথেকে উদ্বেগ সৃষ্টি করেছে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি। এমনকি এই প্রজাতি নিয়ে চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। তাই জন্য সাধারণ মানুষের আতঙ্ক আরো বেড়েছে করোনাভাইরাস তৃতীয় ঢেউ নিয়ে। তবে এইমস প্রধানের বক্তব্য অনেকটাই আশ্বস্ত করছে সকলকে।

আরও পড়ুন: দেবাঞ্জনের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা চান মমতা, ব্যাপক ক্ষুব্ধ তিনি

প্রসঙ্গত, সম্প্রতি এক গবেষণা দাবি করেছিল, এরপর হয়তো করোনার আর ভয়ানক রূপ দেখা যাবে না। করোনাভাইরাস নতুন প্রজাতির ‘ডেল্টা’র অস্ত্রের ধার শীর্ষ বিন্দুতে পৌঁছে গিয়েছে! অর্থাৎ এটাই হচ্ছে করোনাভাইরাস সংক্রমণের সবথেকে ভয়ঙ্কর রূপ। তবে এরপর আর ভয়ঙ্কর হতে পারবে না এই ভাইরাস কারণ এই প্রজাতি তার সমস্ত শক্তি ব্যয় করে দেবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসের এই নতুন ডেল্টা প্রজাতি গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আর এটাই বিশ্বের সবথেকে সংক্রামক স্ট্রেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, এখনো পর্যন্ত মোট ৭৪ টি দেশে ছড়িয়ে পড়েছে এই নতুন প্রজাতির ভাইরাস। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *