আচমকা কেন কোভিড বাড়ছে চিনে?

আচমকা কেন কোভিড বাড়ছে চিনে?

51637ac58b843cd66d9ec8d0bdd1b708

বেজিং: আবার আশঙ্কার মেঘ নিয়ে চলে এসেছে চিন। ফের একবার ভয়ঙ্করভাবে বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের দাপট। অন্তত চিনের শেষ কয়েক সপ্তাহের রিপোর্ট তারই ইঙ্গিত দিয়েছে। শেষ কয়েক দিন বিপুলভাবে সংক্রমণ ছড়িয়ে পড়েছে দেশের বেশ কয়েকটি শহরে। এমনকি পরিস্থিতি এমনই যে, হাসপাতালের পরিকাঠামো বাড়াতে উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। করোনা রোগীর কথা ভেবে হাসপাতালগুলিতে শয্যা বাড়ানো হচ্ছে। লাল ফৌজের দেশের এই পরিস্থিতি দেখে ভারতও আগে থেকে সতর্ক হতে শুরু করে দিয়েছে। কিন্তু প্রশ্ন হল, কেন আবার বাড়ছে করোনা?

আরও পড়ুন- এফআইআর ছাড়াও শুভেন্দুকে গ্রেফতার করা যায়, উদাহরণ আমি নিজে! মন্তব্য কুণালের

বিশ্লেষকদের মত, শীতেই করোনার নতুন স্ফীতি আছড়ে পড়তে পারে। লক্ষ্য করে দেখা যাবে, আগের দু’বছরও এই ডিসেম্বর, জানুয়ারি মাস থেকেই কোভিডের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। এবারেও তাই হচ্ছে। তবে অনেকের মতে, বিষয়টি আগের মতো বাড়াবাড়ি রকমের নাও হতে পারে কারণ অধিকাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু সত্যি কি তাই? এই ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে চিনে কেন করোনা বাড়ছে তার একটা বড় কারণ হিসেবে বিশেষজ্ঞরা ভ্যাকসিন না নেওয়াকেই দায়ি করছেন। পর্যাপ্ত টিকাকরণের অভাব এবং কার্যকর নয় এমন টিকার ব্যবহারের ফলেই চিনে বাড়ছে সংক্রমণ বলে মত গবেষকদের একাংশ।

ইতিমধ্যেই খবর এসেছে, চিনে গত কয়েক দিনের মধ্যে একাধিক মৃত্যুও হয়েছে করোনায়। তাই ভয় আরও বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। নতুন এই ঢেউয়ে আগামী তিন মাসের মধ্যে ৬০ শতাংশ মানুষ আক্রান্ত হতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই চিনের হাসপাতালগুলিতে করোনা রোগীর সংখ্যাও বাড়তে শুরু করেছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *