মাইনাস ৪৫ ডিগ্রি হতে পারে তাপমাত্রা! ‘বম্ব সাইক্লোন’ আতঙ্কে আমেরিকাবাসী

মাইনাস ৪৫ ডিগ্রি হতে পারে তাপমাত্রা! ‘বম্ব সাইক্লোন’ আতঙ্কে আমেরিকাবাসী

af021c30e689079473dcb6606177d31b

নিউইয়র্ক: ভয়ঙ্কর শীতকালীন তুষার ঝড়ের সম্মুখীন হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। আভাস অনেক আগে থেকেই মিলেছিল। এবার সেই শীতকালীন ঝড় এক ভয়াবহ রূপ নিয়ে ‘বম্ব সাইক্লোনে’ রূপান্তরিত হওয়ার সতর্কীকরণ দেওয়া হয়েছে। এমন হলে তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ৪৫ ডিগ্রিতে। ইতিমধ্যেই সেদেশে জারি করা হয়েছে সতর্কবার্তা। যারা আমেরিকার বাইরে আছেন এবং দেশে ফিরতে চলেছেন তাঁদের আপাতত আসতে বারণ করা হচ্ছে।

আরও পড়ুন- ডনেৎস্কে প্রত্যাঘাত, ইউক্রেন সেনার গোলায় বর্ষণে গুরুতর জখম রাশিয়ার প্রাক্তন উপপ্রধানমন্ত্রী!

বছরের এই সময়টা আমেরিকায় ব্যাপক ঠান্ডা পড়ে। চলতি বছর তার ব্যতিক্রম নয়। ইতিমধ্যে সেখানে ঠান্ডা হাওয়া বইছে ক্রমাগত এবং তুষারপাতও হচ্ছে। ঠিক এই আবহেই পূর্বাভাস মিলেছে যে, ক্রিসমাসের আগে পরে সেখানে বম্ব সাইক্লোনের ব্যাপক প্রভাব পড়বে। আমেরিকা ছাড়াও কানাডাতেও এই ঝড়ের প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় প্রশাসন সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে মার্কিন মেক্সিকো সীমান্ত থেকে ফ্লোরিডা পর্যন্ত কড়া নজর রেখেছে। কয়েক হাজার বিমান এই সময় বাতিল করা হয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, এই ঝড়ের কারণে প্রায় ১৩৫ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন।   

কিন্তু কী এই ‘বম্ব সাইক্লোন’? আসলে শৈত্য প্রবাহের কারণে বায়ুমণ্ডলে চাপ কমে গেলে এই ঝড় তৈরি হয়। বায়ু কুণ্ডলীকৃত হয়ে ঝড়ের রূপে ঘূর্ণি তৈরি করে। এর ফলে ভারী তুষারপাত, হিমপ্রবাহ এবং ভয়ঙ্কর শীতের কবলে পড়তে চলেছে আমেরিকা। দেশের প্রেসিডেন্ট জো বাইডেন জনসাধারণের প্রতি বার্তা দিয়ে সকলকে সচেতন থাকতে বলেছেন এবং মনে করিয়ে দিয়েছেন যাতে কেউ প্রচণ্ড দরকার না পড়লে বাড়ির বাইরে না বের হন। বিষয়টি যে একেবারেই হালকাভাবে নেওয়ার নয়, সেই কথাই বলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *