দিনপ্রতি আক্রান্ত সাড়ে ৩ কোটি! চিনে করোনা ‘বিস্ফোরণ’

দিনপ্রতি আক্রান্ত সাড়ে ৩ কোটি! চিনে করোনা ‘বিস্ফোরণ’

683223f83dd1a85b4ca8db9fb784cab5

বেজিং: ২০২০ সাল যেন আবার ফিরিয়ে আনছে চিন। সেবার এই দেশ থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস। তার রেশ এখনও চলছে। আর এর মাঝেই আবার সেই চিনে কার্যত করোনা ‘বিস্ফোরণ’। শেষ কয়েক সপ্তাহ ধরে লাগাতার বাড়ছে সংক্রমণ এবং অনুমান করা হচ্ছে আবার আগের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। ঠিক এমন সময়েই ভয়ঙ্কর তথ্য সামনে এল। জানা গিয়েছে, চিনে প্রতি দিন কোভিডে আক্রান্ত হচ্ছেন প্রায় সাড়ে ৩ কোটি মানুষ। যা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

আরও পড়ুন: মাইনাস ৪৫ ডিগ্রি হতে পারে তাপমাত্রা! ‘বম্ব সাইক্লোন’ আতঙ্কে আমেরিকাবাসী

পরিসংখ্যান বলছে, গত তিন বছরে চিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪০ লক্ষের কাছে কাছাকাছি। তাই এটা খুবই স্পষ্ট যে, বর্তমানে এক দিনে কোভিড স‌ংক্রমণের নিরিখে অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে লাল ফৌজের দেশ। আন্তর্জাতিক এক সংবাদসংস্থার খবর অনুযায়ী, এই মুহূর্তে চিনের ১৮ শতাংশ জনগোষ্ঠীই কোভিড আক্রান্ত। আগামী কয়েক দিনে পরিস্থিতি আরও খারাপ হবে বলেই আশঙ্কা করা হচ্ছে। যদিও আগে চিনের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছিল তা এখনও উঠছে। বলা হচ্ছে, আসল কোভিড আক্রান্তের সংখ্যা লুকিয়ে যাচ্ছে বেজিং সরকার।

বিশ্লেষকদের মত, শীতেই করোনার নতুন স্ফীতি আছড়ে পড়তে পারে। লক্ষ্য করে দেখা যাবে, আগের দু’বছরও এই ডিসেম্বর, জানুয়ারি মাস থেকেই কোভিডের বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। এবারেও তাই হচ্ছে। তবে অনেকের মতে, বিষয়টি আগের মতো বাড়াবাড়ি রকমের নাও হতে পারে কারণ অধিকাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু সত্যি কি তাই? এই ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে চিনে কেন করোনা বাড়ছে তার একটা বড় কারণ হিসেবে বিশেষজ্ঞরা ভ্যাকসিন না নেওয়াকেই দায়ি করছেন। পর্যাপ্ত টিকাকরণের অভাব এবং কার্যকর নয় এমন টিকার ব্যবহারের ফলেই চিনে বাড়ছে সংক্রমণ বলে মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *